শুক্রবার, ডিসেম্বর ২, ২০ ২২
জাবেদ তালুকদার, নবীগঞ্জ::
২০ অক্টোবর ২০ ২২
৪:০ ৮ অপরাহ্ণ

নবীগঞ্জে সরিষা আবাদ দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা মাঠ পরিদর্শনে অতিরিক্ত পরিচালক

একদিকে দ্রব্য মূল্যের উর্ধ্বগতি অন্যদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হওয়ায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা কর্তৃক খাদ্য সংকটের আশংকা করা হচ্ছে। এমন অবস্থায় খাদ্য উৎপাদন বৃদ্ধির বিকল্প দেখছেনা কৃষি মন্ত্রণালয়। দানাদার খাদ্যের পাশাপাশি তেল উৎপাদন বৃদ্ধির কার্যক্রম জোড়দার করতে সারা দেশে তৎপরতা বাড়িয়েছে কৃষি বিভাগ। কৃষি অফিস সূত্রে জানা যায়, গত বছর নবীগঞ্জে সরিষা আবাদ হয়েছে ৩৪০ হেক্টর।

এ বছর সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৬০ হেক্টর। লক্ষ্যমাত্রা অর্জন নিশ্চিত করতে মাঠ পর্যায়ে নেওয়া পদক্ষেপ সরেজমিনে যাচাই করতে গত (মঙ্গলবার) ১৮ অক্টোবর নবীগঞ্জ উপজেলা পরিদর্শন করেন কৃষিবিদ মোঃ মোশাররফ হোসেন খান।

পরিদর্শনকালে তিনি উপজেলার শস্য বিন্যাস পর্যালোচনা করেন, ব্লকভিত্তিক আবাদ পরিকল্পনা যাচাই ও তা যথাযথ বাস্তবায়নে কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন। তিনি স্বল্প জীবনকালীন আমন ধানের (ব্রি ধান ৭৫, ব্রি ধান ৯০, বিনা ধান ১৭, ব্রি ধান ৮৭) জমিতে যেখানে সরিষা আবাদের সুযোগ আছে তা যাচাইয়ে গজনাইপুর ও আউশকান্দি ইউনিয়নে ফসলের মাঠ পরিদর্শন করেন।

এসময় আউশকান্দি ইউনিয়নে কৃষকদের নিয়ে আয়োজিত কৃষক সমাবেশে তিনি সরিষা ও সূর্যমুখী আবাদে আগ্রহী কৃষকদের সাথে মতবিনিময় করেন। মতবিনিময়কালে সিলেট অঞ্চলের কৃষি বিভাগের অতিরিক্ত পরিচালক ফসল উৎপাদন বৃদ্ধিতে সরকারের সর্বাত্মক গুরুত্বের কথা তুলে ধরে কৃষকদের এগিয়ে আসার আহবান জানান ও প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন। এসময় উপজেলা পর্যায়ের কৃষি বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ