রবিবার, মার্চ ৩, ২০ ২৪
বিজ্ঞপ্তি
৩০ নভেম্বর ২০ ২৩
৪:৩৯ অপরাহ্ণ

সিলেটে ১৬ দিনব্যাপী বইমেলা শুক্রবার শুরু

জমকালো আয়োজনে শুক্রবার থেকে সিলেটে শুরু হচ্ছে ষোলো দিন ব্যাপী কেমুসাস বইমেলা। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকালে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিতে আয়োজকদের পক্ষ থেকে বইপ্রেমি সহ সকলের অংশ গ্রহণ কামনা করা হয়েছে। আয়োজকেরা জানিয়েছেন সিলেটের প্রাচীন ও ঐতিহ্যবাহী মুসলিম সাহিত্য সংসদের উদ্যোগে সপ্তদশ এই বইমেলায় প্রতিদিনই থাকছে ব্যাপক আয়োজন।

এবারের বইমেলা উৎসর্গ করা হয়েছে কেমুসাসের সাবেক সভাপতি দেওয়ান ফরিদ গাজীকে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একডেমির মহাপরিচালক মুহাম্মদ নুরুল হুদা।

ওইদিন বিকেল ৩টায় আনুষ্ঠানিকভাবে বইমেলার উদ্বোধন করবেন একুশে পদকপ্রাপ্ত সঙ্গীত শিল্পী সুষমা দাস। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একডেমির পরিচালক, ফেকলোরবিদ ড. আমিনুর রহমান সুলতান। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কেমুসাসের ভারপ্রাপ্ত সভাপতি আহমেদ নূর। তাছাড়া প্রতিদিন বিভিন্ন সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি রয়েছে চিত্রাংকনসহ বিভিন্ন প্রতিযোগীতা।

এর আগে আয়োজকদের পক্ষ থেকে বইমেলা সফলের লক্ষ্যে সিলেটের লেখক, প্রকাশক ও সংবাদকর্মীদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। বইমেলা উপ-কমিটির সদস্য সচিব প্রিন্স সদরুজ্জামান চৌধুরী জানান,সিলেটের ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানের ধারাবাহিকতায় সপ্তদশ বইমেলার আয়োজন করা হয়েছে।

মেলায় এবারই প্রথম প্রকাশকদের বাহিরে কোনো প্রতিষ্ঠানকে সুযোগ দেওয়া হচ্ছে না। তাছাড়া, মেলায় লেখক-পাঠক সেতুঁবন্ধনের জন্য লেখক মঞ্চ, লিটনম্যাগ কর্ণার, সাংস্কৃতিক আয়োজন,আলোচনা সভা, প্রকাশনা অনুষ্ঠানসহ বিভিন্ন প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। মেলায় চলবে বিভিন্ন প্রতিযোগীতা ২ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে বিশেষ গ্রুপ (প্লে থেকে ১ম শ্রেণি) এবং ‘ক’ গ্রুপ (২য় থেকে ৩য় শ্রেণি) এর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ৩ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘খ’ গ্রুপ-(৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি), ‘গ’ গ্রুপ (৭ম থেকে ১০ম শ্রেনি) এবং ‘ঘ’ গ্রুপ (কলেজ/বিশ^বিদ্যালয়) এর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ৪ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘ক’ গ্রুপ (৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি), ‘খ’ গ্রুপ (৭ম থেকে ১০ম শ্রেনি) এর হাতের লেখা প্রতিযোগিতা। ওইদিন সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ৫ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘বিশেষ’ গ্রুপ (প্লে থেকে ১ম শ্রেণি) ও ‘ক’ গ্রুপের আবৃত্তি প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ৬ ডিসেম্বর বিকেল ৩টায় শুরু হবে ‘খ’ গ্রুপ (৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি), ‘গ’ গ্রপ (৭ম থেকে ১০ম শ্রেনি) এবং ‘ঘ’ গ্রুপ (কলেজ/বিশ^বিদ্যালয়) এর আবৃত্তি প্রতিযোগিতা। ওইদিন সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ১১৭৯তম সাহিত্য আসর। ৮ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘ক’ গ্রুপ (৭ম থেকে ১০ম শ্রেণি), ‘খ’ গ্রুপ (কলেজ/বিশ্ববিদ্যালয়/মাদ্রাসা) এর ক্যালিওগ্রাফি প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ৯ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘ক’ গ্রুপ (৭ম থেকে ১০ম শ্রেণি), ‘খ’ গ্রুপ (কলেজ/বিশ্ববিদ্যালয়) এর উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ১০ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘বিশেষ’ গ্রুপ (১ম থেকে ৩য় শ্রেণি), ‘ক’ গ্রুপ (৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি), ‘খ’ গ্রুপ (৭ম থেকে ১০ম শ্রেণি) এবং ‘গ’ গ্রুপ (কলেজ/বিশ্ববিদ্যালয়/মাদ্রাসা) এর ক্বিরাত প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে প্রকাশনা অনুষ্ঠান। ১১ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে লিটলম্যাগ আন্দোলন বিষয়ে আলোচনা সভা। ১২ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে বাংলা কবিতা বিষয়ে আলোচনা সভা। ১৩ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় প্রকাশনা অনুষ্ঠান। ১৪ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা। ১৫ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় পাঠাভ্যাস বৃদ্ধি ও কেমুসাস বইমেলা বিষয়ে আলোচনা অনুষ্ঠান। ১৬ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা, সমাপনি অনুষ্ঠান, পুরস্কার ও সার্টিফিকেট প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ