শুক্রবার, ডিসেম্বর ২, ২০ ২২
শিহাব খান::
১১ জুলাই ২০ ২২
৮:৩৯ অপরাহ্ণ

সুরের ভুবনে শিল্পী - মাহফুজ মামুন

পুরো নাম মাহফুজ মামুন। ইসলামি সংস্কৃতি অঙ্গনে সুপরিচিত নাম। জনপ্রিয় জননন্দিত যাকে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। যার প্রশংসা দুই কলমে লিখে শেষ করা যাবেনা। যার কন্ঠের সুরে নাশিদ বা সংগীত প্রেমিক মানুষ হয়েছেন মুগ্ধ।সংগীত অঙ্গনে অক্লান্ত পরিশ্রমে মুমিনের হৃদয় করেছেন জয়।

তারকা মাহফুজ মামুন সুস্থ ধারার বিনোদনের জন্য কাজ করে যাচ্ছেন অধম্য গতিতে। ইসলামি সংগীত অঙ্গনে আধুনিকতার ছোঁয়া যুক্ত করেছেন শিল্পী মাহফুজ মামুন। এরই মধ্যে সংস্কৃতি অঙ্গনে নিজের জায়গা করে নিয়েছেন । সুস্থ সংস্কৃতি মনা মানুষের প্রিয় তারকা শিল্পী মাহফুজ মামুন।

শিল্পী মাহফুজ মামুন হাঁটি হাঁটি পা পা করে নাশিদ বা সংগীত ক্যারিয়ার শুরু হয় নিজ ঘরের ভিতর। বাবার কাছে সংগীতের হাতে খড়ি তার পরে আর থেমে নেই। শুরু হলো অগ্রযাত্রা। জাতীর সামনে প্রথম আত্ব প্রকাশ করেন ২০০৪ সালে। প্রথম একক এ্যালবাম- বর্ণিল জীবন এই এ্যালবামের সব কয়টি গানের সুরারোপ করেন শিল্পী নিজেই। তার পরের এ্যালবাম- আগামীর স্বপ্ন। সেই স্বপ্নের পথে শুরু হলো এগিয়ে চলা। এরি মধ্যে একক. মিক্স. ডুয়েট. মিলিয়ে প্রায় নব্বই এর অধিক গান প্রকাশ হয়েছে।

এবং গীতরচনা সহ প্রায় একশত গানের সুরারোপ করেছেন শিল্পী মাহফুজ মামুন। তার মধ্যে- জাগো. বিশ্ববলয় কাঁপছে. আল্লাহ্ আমার রব. শূন্যতা. দুনিয়া সুন্দর. কেন মসজিদে আগুন. ভুল পথে. রাব্বুল আলামিন. সাহরী. শ্রাবন. হে আল্লাহ্. লাশ. অসীম আকাশ. পলাশীর মাঠে. মানুষের অধিকার. জান্নাতি ফুল. ডাইরিটা খুলে দেখি. এক ফুঁটা অশ্রু. যদি. আল্লাহু আকবার. কাবার ঘরে. নতুন বছর. ওরা প্রবাসী. নোঙর. হতাশা. শবে কদর. টেনশন. আল্লাহু আল্লাহু. আমি চাঁদকে বলি. ঈদ তুমি ফিরে যাও. দিন চলে যায়. আল ওয়ালী. তোমায় ঘিরে. এখনও অনেক রাত. আমাকে কভু ভুলোনা. বাংলার কথা বলি. শ্রমিক হলেও মানুষ. ঈদের মতো হোক প্রতিটি দিন. বৃষ্টি. মায়ের মুখ. ঈদ তুমি ফিরে যাও-৩. দু চোখে. মা আমার পৃথিবী. কোন পথে যাই. এখনো রক্ত দেখি. যে গান. কেউ যদি বলে. হৃদয়ের সবটুকু ভালোবাসা সহ অন্যান্য। জননন্দিত মাহফুজ মামুন রূপবৈচিত্র প্রিয় মাতৃভূমি বাংলাদেশের নানা রঙের ফুঁলের মেলা ও খেজুর গুরের যশোর জেলার বেনাপোল গাঁতিপাড়ার শ্যামল গায়ে ১লা মার্চ ১৯৮৫ সালে পিতা মাতার ঘর আলোকিত করে জন্ম গ্রহন করেন। বিবাহিত জীবনে সুখের সংসারে মাহফুজ মামুন এক কন্যার জনক। শিল্পী মাহফুজ মামুন শিক্ষা জীবন শুরু করেন গাঁতিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। তার পর এম.ইউ সিনিয়র মাদ্রাসায় থেকে আলেম ও কুষ্টিয়া ইসলামি ইউনিভার্সিটি ইসলামি বিভাগ থেকে স্নাতক শেষ করেছেন। সারা বাংলাদেশের ইউনিভার্সিটি থেকে প্রতি বছর একটি জাতীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেখানে কুষ্টিয়া ইউনিভার্সিটির প্রতিনিধি হয়ে ২০০৭সালে ইসলামি গান গেয়ে একটি গোল্ডেন এ্যাওয়ার্ড অর্জন করেন। মাহফুজ মামুন বাংলাদেশের রাজধানীতে একটি বেসরকারি ফার্মে সিনিয়র ইঞ্জিনিয়ার হিসেবে কর্মস্থলে যুক্ত আছেন।এবং টু-আই-টিউন নামের নিজস্ব রেকর্ডিং স্টুডিওতে সাউন্ড ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করে যাচ্ছেন অধম্য গতিতে। তারকা মাহফুজ মামুন সাম্প্রতিক সময় গান নিয়ে অনেক ব্যস্থ আছেন। এক সাথে ডজন খানেক গানের কাজ চলছে তার মধ্যে- এ শহর. জীবনের শেষ ঘুম. আউলা মন. ইয়া রহমান. মন সাগরে. ব্যাথার পাহাড়। অল্প কিছু দিনের মধ্যে আরো কয়েকটি গান রিলিজ হবে. তাতে বাংলা. ইংরেজি. আরবী. হিন্দি মিলিয়ে কয়েকটি ভাষায়। ইসলামি সংস্কৃতি অঙ্গনে প্রিয় তারকা সংগীত শিল্পী মাহফুজ মামুন এর অবস্থান সমুজ্জল। আগামি দিনে প্রিয় শিল্পীর কাছ থেকে আরো কিছু আঁলোকিত কাজ আশাবাদী। আমরা উনার সাফল্য দীর্ঘায়ু কল্যান সুস্থতা কামনা করি।।- শিহাব.খান

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ