শনিবার, অক্টোবর ১, ২০ ২২
বিজ্ঞপ্তি::
২০ সেপ্টেম্বর ২০ ২২
৪:৫৯ অপরাহ্ণ

সাইক্লোনের ফৌজিয়া কামাল স্মরণসভা
কবি ফৌজিয়া কামাল অত্যন্ত প্রতিভাবান লেখক ছিলেন -কবি রাগিব হোসেন চৌধুরী

‘কবি ফৌজিয়া কামাল অত্যন্ত প্রতিভাবান লেখক ছিলেন। কৈশোরে দেশের ঐতিহ্যবাহী পত্রিকা আল ইসলাহে প্রকাশিত লেখাসমুহে তার প্রতিভার পরিচয় পাওয়া যায়। সংসার জীবনের প্রতিকুলতার মধ্যেও তিনি লেখালেখি বিশেষ করে আমৃত্যু অধ্যয়ন অব্যাহত রেখেছিলেন। ছড়িয়ে ছিটিয়ে থাকা তাঁর লেখাগুলো সংকলিত হলে আমাদের সাহিত্য যেমন সমৃদ্ধ হবে, তেমনি একজন কবির প্রতিও যথার্থ সম্মান প্রদর্শন করা হবে।

’ সাইক্লোন কেন্দ্রীয় সংসদ আয়োজিত বিশিষ্ট কবি বেগম ফৌজিয়া কামাল স্মরণসভা ও ২১৫ তম সাহিত্য সভায় প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট লেখক-সংগঠক কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক সভাপতি কবি রাগিব হোসেন চৌধুরী একথা বলেন।

আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় জিন্দাবাজারস্থ সিলেট এক্সপ্রেস মিলনায়তনে বিশিষ্ট ছড়াকার এডভোকেট আব্দুস সাদেক লিপনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন সিলেট ল’ কলেজের প্রিন্সিপাল এডভোকেট সৈয়দ মহসিন আহমদ, সম্মানিত অতিথি হিসেবে কবিপুত্র গবেষক সৈয়দ মবনু এবং মুল প্রবন্ধ পাঠ করেন লেখক-সাংবাদিক সেলিম আউয়াল।

সাইক্লোন সদস্য তাসলিমা খানম বীথির সঞ্চালনায় সভায় আলোচনায় অংশ নেন যুক্তরাজ্য প্রবাসী গবেষক কবি তাবেদার রসুল বকুল, কেমুসাস-এর সহসভাপতি দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সাবেক সভাপতি আব্দুল বাতিন ফয়সল, ইছমত হানিফা চৌধুরী, নাওয়াজ মারজান। লেখাপাঠে অংশ নেন মাজহারুল ইসলাম মেনন, কামাল আহমদ, জুবের আহমদ সার্জন ও কবির লেখায় সুরারোপ করে সংগীত পরিবেশন করেন শিল্পী মাসুম বিল্লাহ। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন শামছুল মুক্তাদির মিজান।

মুখ্য আলোচকের বক্তব্যে এডভোকেট সৈয়দ মহসিন আহমদ বলেন, আমরা দীর্ঘদিন বিশাল একটি একান্নবর্তী পরিবারের সদস্য ছিলাম। আজ তীব্রভাবে অনুভব করছি আমাদেরকে লালনপালনে নিজেকে বিলিয়ে দেয়ায় আমরা একজন বিশাল কবি বেগম ফৌজিয়া কামাল থেকে বঞ্চিত হয়েছি। আমরা চাচি একজন বড়ো মনের মানুষ ছিলেন।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ