শনিবার, এপ্রিল ২০ , ২০ ২৪
জাতীয় ডেস্ক::
১৫ মার্চ ২০ ২৩
৩:০ ২ অপরাহ্ণ

মিয়ানমারের ১৭ সদস্যের প্রতিনিধি দল টেকনাফে

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ার অংশ হিসেবে বাংলাদেশ থেকে পাঠানো তালিকা যাচাই-বাছাই করতে ১৭ সদস্যের প্রতিনিধি দল এখন টেকনাফে। সকাল ১১টার দিকে টেকনাফের স্থল বন্দরের রেস্ট হাউসে পৌঁছেন তারা।

তাদের সাথে সাক্ষাৎ করাতে বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে কয়েকটি পরিবার আগে থেকেই প্রস্তুত রাখা হয়েছে। তাদের সঙ্গে বৈঠক ও সাক্ষাৎকার কার্যক্রম অব্যাহত রয়েছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের প্রতিনিধিসহ সরকারের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। এর আগে সকালে স্পিডবোটযোগে মিয়ানমারের টেকনিক্যাল টিমের ১৭ সদস্যর প্রতিনিধি দল টেকনাফ মিয়ানমার ট্রানজিট জেটি ঘাটে পৌঁছেন।

নিরাপত্তা মাধ্যমে বাসে করে লেদা-নয়াপাড়া ক্যাম্পের বসবাসকারী ২০ পরিবারের ৭০ জন রোহিঙ্গাকে টেকনাফ স্থল বন্দরের ভেতরে রেস্টহাউসে প্যান্ডেলে নিয়ে আসা হয়।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান জানান সকালের দিকে মিয়ানমারের ১৭ সদস্যদের একটি প্রতিনিধি দল টেকনাফ বন্দরের রেস্ট হাউজে পৌঁছেন।

সেখানে পাঠানো তালিকার অংশ হিসেবে যাচাই-বাছাই শুরু করবেন। সেখানে বেশ কিছু রোহিঙ্গাকে আনা হয়েছে।

এ বিষয়ে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন সূত্রে জানা গেছে, মূলত ২০১৮ সালে বাংলাদেশের পক্ষ থেকে মিয়ানমারকে ৮ লাখ ৮২ হাজার রোহিঙ্গাদের একটি তালিকা দেয়।

এরপর মিয়ানমারের ৬৮ হাজার রোহিঙ্গা ফিরতি তালিকা পাঠায়। সেখানে অনেকের পরিবারের মধ্য সদস্য বাদ পড়েছে। এ বিষয়টি তাদের (মিয়ানমারকে) অবহিত করা হয়েছে ।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ