রবিবার, মার্চ ৩, ২০ ২৪
শরীফ আহমদ, দক্ষিণ সুরমা প্রতিনিধি::
২৭ নভেম্বর ২০ ২৩
১০ :১০ পূর্বাহ্ণ

দক্ষিণ সুরমায় এইচএসসি পরীক্ষার্থীদের চেয়ে আলিম পরীক্ষার্থীরা এগিয়ে

দক্ষিণ সুরমা উপজেলায় এইচএসসি পরীক্ষার ফলাফল মধ্যে আলিম পরীক্ষায় মাদারসা প্রতিষ্ঠান সমূহের পাশের হারে এগিয়ে রয়েছে। মাদরাসা বোর্ডের পাশের হার ৯০.৭৫%। দক্ষিণ সুরমা উপজেলায় ৮১.৬৫%। উপজেলার মধ্যে ৭টি মাদারসা সবচেয়ে ভাল ফলাফল করেছে। মাদরাসাগুলো হচ্ছে- দাউদপুর ইউনিয়নের তুরুকখলা বালিকা মাদারসার ২৯ জন শিক্ষার্থী আলিম পরীক্ষায় অংশগ্রহণ করে ২৮ জন উত্তীর্ণ হয়েছে।

পাশের হার ৯৬.৫৫। রাখালগঞ্জ দারুল কোরআন ফাজিল মাদরাসার ৬৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৬৪ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৯৫.৫২। লালাবাজার ইউনিয়নের লালাবাজার আলিম মাদরাসার ৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৬০ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৯৩.৭৫। জি.পি.এ-৫ পেয়েছে একজন। জালালপুর ইউনিয়নের জালালিয়া সিনিয়র ফাজিল মাদরাসার ৬৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৯ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৮৯.৩৯। জি.পি.এ-৫ পেয়েছে দুইজন।

সিলেট নগরীর লাওয়াই ইসলামিয়া আলিম মাদরাসার ৪৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৩২ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৬৯.৫৬। দাউদপুর ইউনিয়নের দাউদিয়া গৌছউদ্দিন আলিম মাদরাসার ৩৪ জন পরীক্ষার্থীর মধ্যে ২০ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৬০.৬১। নগরীর বরইকান্দি ইসলামিয়া আলিম মাদরাসার ৩২ জন পরীক্ষার্থীর মধ্যে ১৩ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৪০.৬২। দক্ষিণ সুরমা সরকারি কলেজ থেকে এবারের এইচ.এস.সি পরীক্ষায় ৭৯৯ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে। এদের মধ্যে পাশ করেছে ৬৯০ জন। পাশের হার ৮৬.৩৬। জি.পি.এ-৫ পেয়েছে ৫ জন। দক্ষিণ সুরমা নৈখাইস্থ লতিফা-শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজ এইচএসসি পরীক্ষায় সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে।

কলেজ থেকে ৫৮৩জন ছাত্রী পরীক্ষায় অংশ গ্রহণ করে ৫৫৩ জন পাশ করেছে। পাশে হার ৯৫%। জি.পি.এ-৫ পেয়েছে ৩ জন। জালালপুর ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ৩২১ জন অংশ গ্রহণ করে ২৯৫ জন পাশ করেছে। পাশে হার ৯১%। জি.পি.এ-৫ পেয়েছে ১ জন। লালাবাজার স্কুল এন্ড কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ২১০ জন অংশ গ্রহণ করে ৮৮ জন পাশ করেছে। পাশে হার ৪৩%। রেঙ্গা হাজীগঞ্জ স্কুল এন্ড কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ৮৮ জন অংশ গ্রহণ করে ৫০ জন পাশ করেছে।

পাশে হার ৫৭%। জাফরাবাদ উচ্চ বিদ্যালয় কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ৭৮ জন অংশ গ্রহণ করে ৭২ জন পাশ করেছে। পাশে হার ৯৩%। নবারুণ উচ্চ বিদ্যালয় কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ১২০ জন অংশ গ্রহণ করে ১০৭ জন পাশ করেছে। পাশে হার ৯১%। শামসুন্নেছা উইমেন্স কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ৩৩ জন অংশ গ্রহণ করে ৩৩ জন পাশ করেছে। পাশে হার ১০০%। তুরুকখলা বালিকা মাদারসার প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ আব্দুল ফাত্তাহ জানান, প্রতি বছরের ন্যায় এবারও ভাল ফলাফল হওয়ায় ম্যানেজিং কমিটি, শিক্ষক ও অভিভাবকগণ খুশি। দক্ষিণ সুরমা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাফর আহমদ জানান, বিগত বছরগুলোর চেয়ে এবার এইচ.এস.সি ও আলিম পরীক্ষার ফলফল ভাল। পাশের হার ভাল। আগামীতে এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে সবাইকে কাজ করতে হবে।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ