রবিবার, মার্চ ৩, ২০ ২৪
স্টাফ রিপোর্ট::
১০ ডিসেম্বর ২০ ২৩
৯:০ ৪ অপরাহ্ণ

প্রকাশিত হয়েছে কথাশিল্পী সালমান ফরিদ’র মুক্তিযুদ্ধের উপন্যাস ‘কাটা রাইফেল’

স্টাফ রিপোর্ট প্রকাশিত হয়েছে কবি-কথাশিল্পী সালমান ফরিদ’র মুক্তিযুদ্ধের কিশোর উপন্যাস ‘কাটা রাইফেল’। বইটি বাজারে এনেছে সৃজনশীল প্রকাশনা সংস্থা- বুনন। কাটা রাইফেলে উঠে এসেছে রাইসু নামের এক কিশোর মুক্তিযোদ্ধার মরণজয়ী সংগ্রামের আদ্যপান্ত।

একদম সাবলিল ভাষায় রচিত বইটি আমাদের বর্তমান প্রজন্মকে ১৯৭১ সালে সংগঠিত মহান মুক্তিযুদ্ধের মাঠে নিয়ে যাবে। পড়তে পড়তে পাঠক হারিয়ে যাবেন ৭১-এর দিনগুলোতে। গা- শিরশির করা কাহিনি এবং তৎকালীন পরিবেশ ও সমাজ বাস্তবতার নিরিখে রচিত হওয়ায় উপন্যাসটি হয়ে উঠেছে মুক্তিযুদ্ধের দলিল। সালমান ফরিদ একজন সুপরিচিত সাংবাদিক ও কবি।

তিনি সিলেটের মদনমোহন কলেজের বাংলা বিভাগে শিক্ষকতা করছেন। লিখছেন নব্বইয়ের দশক থেকে। দেশের একজন জনপ্রিয় ‘সায়েন্স ফিকশন’ লেখক হিসেবেও পরিচিত তিনি। উপন্যাস প্রসঙ্গে ঔপন্যাসিক সালমান ফরিদ বলেন, ‘কাটা রাইফেল’ একটি মুক্তিযুদ্ধের কিশোর উপন্যাস। এটিতে একদম নতুন ও তরতাজা মুক্তিযুদ্ধের কাহিনি রয়েছে। বইটি একই সাথে রোমাঞ্চকর, রক্তক্ষয়ী আবার প্রাণবন্তও। উপন্যাসের মুখ্যচরিত্র কিশোর রাইসু’র জবানিতে যুদ্ধদিনের কথা বিবৃত হয়েছে।

এটি আমাদের শিশু-কিশোর বা বড়দের; প্রত্যেককেই যুদ্ধের মাঠে নিয়ে যেতে সক্ষম হবে। যারা যুদ্ধদিনের সক্ষী, তাদের ফেলে দেবে যুদ্ধদিনের নষ্টালজিয়ায়। প্রকাশক খালেদ উদ-দীন বলেন, মুক্তিযুদ্ধভিত্তিক লেখা বইটি আমাদের বাংলা সাহিত্যে নতুন মাত্রা যোগ করবে। রোমাঞ্চকর ঘটনাপ্রবাহের মাধ্যমে তুলে ধরা হয়েছে মুক্তিযুদ্ধকে। আমাদের বিশ্বাস, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাহিত্যে কাটা রাইফেল একটি অনবদ্য সাহিত্যকর্ম হিসেবে স্বীকৃতি পাবে।

আগামী মহান একুশে বই মেলাকে উপলক্ষ করে ছাপা হলেও নিয়ে আসা হয়েছে সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ-কেমুসাসের বই মেলায়। মেলায় বুনন-এর স্টল থেকে বইটি সংগ্রহ করতে পারবেন পাঠকরা। উল্লেখ্য, কাটা রাইফেল সালমান ফরিদের প্রকাশিত ১২তম মৌলিক বই।

এর আগে প্রকাশিত ১১টি বইয়ের মধ্যে বেশিরভাগই সায়েন্স ফিকশন। তার লেখা অন্যান্য বইয়ের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, আকাশগঙ্গা এবং কয়েকজন আকাশচারী, প্রিথি, এলিয়েন রুবিনা, লিয়েত ইলতিইনা, প্রজেক্ট টু থার্টিন, রেবুলু জিরো জিরো ওয়ান, ভূতের সাথে গল্প, মানুষের জন্য কাল কালের জন্য কবিতা।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ