মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০ ২৩
শাবিপ্রবি প্রতিনিধি::
২২ জানুয়ারী ২০ ২৩
৫:৩১ অপরাহ্ণ

স্নাতক প্রথম বর্ষের ভর্তি ফি বৃদ্ধিতে শাবিতে বিক্ষোভ

বেড়েই চলেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষ (২০২১-২২) সেশনের ভর্তি ফি।

পূর্বের তুলনায় দ্বিগুণ ভর্তি ফি হওয়ায় তা কমানোর দাবীতে বিক্ষোভ মিছিল করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

রবিবার (২২ জানুয়ারি) দুপুর সাড়ে বারোটায় বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে এ মিছিল বের করেন শিক্ষার্থীরা। পরে মিছিলটি ক্যাম্পাসের প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ করে গোল চত্বরে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

মিছিল পরবর্তী সমাবেশে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. তানভীর রহমানের সঞ্চালনায় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী ওসমান গণি, পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সজিব আহমেদ জয় ও গণিত বিভাগের সজিব আহমেদ তাহসিন।

এসময় ওসমান গণি বলেন, ভর্তি ফি বাড়িয়ে গরিব দুঃখী ও সমাজের প্রান্তিক মানুষকে শিক্ষা থেকে বঞ্চিত করার যে পায়তারা এবং সাম্রাজ্যবাদী চক্রান্ত সেটা বহাল থেকেছে। শাবিপ্রবি প্রশাসন ভর্তি ফি পূর্বের তুলনায় দ্বিগুণ করে শিক্ষার্থীদের উপর এক ধরনের চাপ সৃষ্টি করছে।

তিনি আরো বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে বেশিরভাগ শিক্ষার্থী কৃষক-শ্রমিক পরিবারের। তাদের ভর্তির টাকা জোগাড় করতে অনেক কষ্ট ভোগ করতে হয়।

শিক্ষা কোনো পণ্য নয়, শিক্ষা মানুষের অধিকার। শাবিপ্রবি প্রশাসন ভর্তি ফি হঠাৎ বাড়িয়ে যে অগণতান্ত্রিক ও স্বৈরাচারী সিদ্ধান্ত নিয়েছে আমরা ছাত্রসমাজ এর তীব্র নিন্দা জানাচ্ছি। এসময় বক্তারা অবিলম্বে ভর্তি ফি কমিয়ে শিক্ষার্থীদের ব্যয়ভারের চাপ লাঘব করার আহ্বান জানান।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ