শনিবার, মে ২৮, ২০ ২২
ডেস্ক নিউজ::
৩ ফেব্রুয়ারী ২০ ২২
৫:২৮ অপরাহ্ণ

প্রতিদিন ১০ লাখ ব্যবহারকারী হারাচ্ছে ফেসবুক, লভ্যাংশে পতন

প্রতিদিন ১০ লাখ ব্যবহারকারী হারাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এ কারণে ফেসবুকের মূল কোম্পানি মেটা’র লভ্যাংশের পতন হচ্ছে। এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। এতে বলা হয়েছে, ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা বুধবার লভ্যাংশের দ্রুত পতন সম্পর্কে নিরাশাজনক তথ্য প্রকাশ করেছে। তারা বলেছে, ব্যবহারকারীর সংখ্যা দ্রুত কমে যাচ্ছে। একে বিজ্ঞাপনে বড় হুমকি হিসেবে দেখা হচ্ছে।

বৃহস্পতিবার শেয়ারবাজারে লেনদেন শুরুর কয়েক ঘন্টা পরে ফেসবুকের শেয়ারের মূল্য শতকরা প্রায় ২২ ভাগ কমে গেছে। এমনিতেই করোনা মহামারি যুগে বাজারে বড় রকম অস্থিরতা দেখা দিয়েছে। তাতে নেটফ্লিক্সও হতাশাজনক পারফর্মেন্স করেছে। মেটা’ও তার স্বাদ ভোগ করেছে। তিন মাস ভিত্তিতে মেটা’র লাভ হয়েছিল ১০৩০ কোটি ডলার। এরপরই প্রতিদিন ফেসবুকে ব্যবহারকারী বৃদ্ধি প্রত্যাশার চেয়ে কমে গেছে। এর ফলে ২০২১ সালের শেষ দুই চতুর্ভাগে বিশ্বজুড়ে ফেসবুকের প্রতিদিনের ব্যবহারকারী কমেছে প্রায় ১০ লাখ। অথচ ফেসবুকের প্রতিদিনের ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রায় ২০০ কোটি। ফলে এই ফলকে একটি উদ্বেগজনক সঙ্কেত হিসেবে দেখা হচ্ছে। ফেসবুকের সিএফও ডেভ ওয়েইনার বিশ্লেষকদের বলেছেন, করোনা মহামারিকালে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সামঞ্জস্যহীন ব্যবহারকারী পাওয়া যায়। বিরুদ্ধ গতির ফলে এ সময়ে ব্যবহারকারীর সংখ্যায় বিরূপ প্রভাব পড়ে। ভারতে এ সময়ে মোবাইল ফোনের ডাটার দাম বাড়িয়ে দেয়া হয়।

তিনি আরো বলেন, এসব ফ্যাক্টর ছাড়াও আমরা বিশ্বাস করি প্রতিযোগিতামূলক সার্ভিসগুলোর কারণে ব্যবহারকারীর সংখ্যার ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে, বিশেষ করে তরুণ বা যুব সমাজের মধ্যে। এক্ষেত্রে তিনি প্রতিযোগিতামূলক অ্যাপ টিকটকের কথা বার বার তুলে ধরেন। এমন আরও অ্যাপ আছে। এসব কারণে ফেসবুকের ব্যবহারকারী কমে থাকতে পারে। সঙ্গে আছে ফেসবুকের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ ও তদন্ত। বিশ্লেষকরা প্রতিদিন ফেসবুকে ১৯৫ কোটি এক্টিভ ব্যবহারকারী থাকবেন বলে প্রত্যাশা করেন। কিন্তু মেটা এক্ষেত্রে রিপোর্ট করেছে ১৯৩ কোটি।

আর্থিক দিক দিয়ে মেটা অর্জন করেছে ৩৩৬৭ কোটি ডলার টার্নওভার। গত বছর শেষ চতুর্ভাগে তারা নিট লাভ করেছিল ১০৩০ কোটি ডলার। এই অংক গত বছরের তুলনায় শতকরা ৮ ভাগ কম। এমন হতাশাজনক পারফর্মেন্সের জন্য মেটা প্রতিযোগিতা, কাস্টমার ও বিজ্ঞাপনদাতাদের ধারাবাহিক জটিলতার কথা তুলে ধরেছে। বৃহস্পতিবার শেয়ারবাজারে লেনদেন শুরুর কয়েক ঘন্টা পরে গ্রিনিচ মান সময় সকাল ১০টায় মেটা’র শেয়ার মূল্য শতকরা প্রায় ২২ ভাগ পতন হয়ে দাঁড়ায় ২৫০ ডলার। একই সঙ্গে মেটা বলেছে, গত বছর অ্যাপল বিজ্ঞাপনের যে নীতি আরোপ করে তাতে তাদের শেষ চতুর্ভাগে অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব পড়েছে।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ