রবিবার, জুলাই ৩, ২০ ২২
রাহাত হাসান মিশকাত, শাবি
২৭ মে ২০ ২২
৯:২২ অপরাহ্ণ

এক কমিটিতে ৯ বছর: হতাশায় শাবি ছাত্রলীগের পদ প্রত্যাশীরা
প্রায় একবছর বিলুপ্ত হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি। সাংগঠনিক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে এই ইউনিটের। দীর্ঘদিন ধরে ঢাকামুখী পদপ্রার্থীরা। এখনো মিলছে না আশার আলো। সব মিলিয়ে নতুন কমিটি নিয়ে হতাশায় সময় অতিবাহিত করছে পদপ্রত্যাশী নেতা-কর্মীরা। পদপ্রাথী একাধিক ছাত্রনেতার সাথে কথা বলে জানা যায়, শাবি ছাত্রলীগের কমিটি গঠনের ৯বছর পেরিয়ে গেছে। পদ প্রত্যাশী অনেকেই হতাশ হয়ে ইতোমধ্যে ক্যাম্পাস ছেড়েছেন। বর্তমান পদপ্রত্যাশী অনেকেই নিয়মিত ঢাকামুখী হচ্ছেন। বারংবার কেন্দ্রে যোগাযোগ স্বত্ত্বেও কমিটি গঠন নিয়ে কোন পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না। আবার শীঘ্রই কমিটি গঠন হবে বলে জনে জনে গুঞ্জন উঠেছে। তবে কমিটির মুখ দেখা যেন এক স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে শাবি ছাত্রলীগের।

খোঁজ নিয়ে জানা যায়, দীর্ঘ সময় অপেক্ষায় থেকেও কমিটি নিয়ে কোন সুরাহা না পেয়ে নিয়মিত ঢাকা-সিলেট যাতায়াতে সময় অতিবাহিত হচ্ছে তাদের। পদপ্রত্যাশীরা স্থবির শাবি ছাত্ররাজনীতিকে সক্রিয় করতে আওয়ামীলীগের কেন্দ্রীয় পর্যায়ের নেতৃবৃন্দ, সিলেটের স্থানীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দ ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাথে লবিং কিংবা তদবির চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে। সাংগঠনিক প্রেক্ষাপটে কেন্দ্রীয় ছাত্রলীগের সাথে লাগাতার যোগাযোগ কিংবা একটি দেখা দিতে মরিয়া হয়ে আছে পদপ্রত্যাশীরা। তাতেও নতুন কমিটি গঠন নিয়ে কোন সুরাহা না পেয়ে এক ধরণের হতাশার মধ্যে দিয়ে সময় পার করছেন তারা।
 
কমিটি না হওয়ার কারণ উল্লেখ করে নাম প্রকাশে অনিচ্ছুক এক পদপ্রার্থী ছাত্রনেতা বলেন, সিলেট আঞ্চলিক আওয়ামী রাজনীতির একটা প্রভাব রয়েছে শাবিতে। ইতোমধ্যে সিলেট মহানগর ও সিলেট জেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা হয়েছে। সেখানে গুরুত্বপূর্ণ পদ নিয়ে নানা আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। এমনই প্রভাব শাবিতেও রয়েছে। ফলে কমিটি নিয়ে কোন সুরাহা মিলছে না। আবার গুঞ্জন উঠেছে, ভাল কোন সিলেটি ছাত্র নেতা না থাকায় শাবিতে কমিটি নিয়ে নানান জটিলতায় সমীকরণ মিলছে না কেন্দ্রীয় ছাত্রলীগ কিংবা স্থানীয় রাজনৈতিক নেতাদের কাছে। এজন্য কমিটি গঠন নিয়ে চলছে নানান গঢ়িমসি।

এদিকে কে হচ্ছেন শাবিপ্রবি ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক? কারা পাচ্ছেন নতুন নেতৃত্ব? এ নিয়ে চলছে নানা যুক্তিতর্ক। নেতাকর্মীদের মধ্যে পদ প্রত্যাশীদের নিয়ে চলছে বিভিন্ন আলোচনা-সমালোচনা। তাছাড়া পদপ্রত্যাশীরাও নিজ নিজ অবস্থানকে জোরালো বলে মনে করছেন। পদ প্রত্যাশীদের অনেকে বলছেন, ঊর্ধ্বতনরা যাকে যোগ্য মনে করছেন তারাই আসবেন নেতৃত্বে।

কমিটিতে স্থান করে নিতে অনেকেই নিয়মিত ঢাকামুখী হচ্ছেন বলে বিভিন্ন সুত্রে জানা গেছে। ছাত্রলীগের বিভিন্ন সুত্রে জানা যায়, সর্বশেষ বিলুপ্ত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক হাফিজ আল আসাদ, পরিবেশ বিষয়ক সম্পাদক খলিলুর রহমান, সদস্য আশরাফ কামাল আরিফ, সদস্য মোশারফ হোসেন, উপ-দপ্তর সম্পাদক সজিবুর রহমান সজিব, ফিরোজ আলম ভূঁইয়া,মামুন শাহ, মুনকীর কাজী, খালেদ সাইফুল্লাহ ইলিয়াস, আব্দুল্লাহ আল রোমান, মাহবুবুর রহমান, ফারহান রুবেল, রাকিবুল হাসান মিলন, শাহাদাত হোসেন সীমান্ত, মেহেদী হাসান স্বাধীন, তারেক হালিমী, সুমন চন্দ্র সরকার, তায়েফ হুসাইন, রাজীব সরকার, সুমন মিয়া, শাহরিয়ার স্বপন, রোহিতুজ্জামান নাজমুল, রায়হান মিয়া, সাজ্জাদ হোসেন, ইফতেখার আহমেদ রানাসহ বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা আসন্ন কমিটিতে জায়গা করে নিতে ব্যস্ত রয়েছেন।


কমিটি গঠনের বিষয়ে এই ইউনিট ছাত্রলীগ পাইপলাইনে রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ। যদিও কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাদের কাউকে পাওয়া যায় নি। এ বিষয়ে শাবি ইউনিটের দায়িত্বে থাকা কেন্দ্রীয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন বলেন, দেশের অনেক ইউনিটে ছাত্রলীগের কমিটি নেই। ইউনিটগুলোর কমিটি ঘোষণা চলমান রয়েছে। শাবির কমিটির বিষয়টিও আমরা অবগত রয়েছি। শাবি ইউনিট কমিটি গঠনের বিষয়টি পাইপলাইনে রয়েছে। শীঘ্রই নতুন কমিটি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, ২০১৩ সালের ৮ মে কেন্দ্র ঘোষিত সর্বশেষ ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠিত হয় এই ইউনিটের। মেয়াদ উত্তীর্ণের দুই বছর পেরিয়ে গেলেও নতুন কমিটি না দিয়ে পূর্বের কমিটিকে ১৫১ সদস্যবিশিষ্ট করে কমিটি অনুমোদন পায় এই ইউনিট। এরপর মেয়াদোত্তীর্ণ দেখিয়ে গত বছরের ১৭ জুন শাবি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। ছাত্রলীগের গঠনতন্ত্র অনুসারে ১ বছর মেয়াদের কমিটি ঘোষণা হলেও প্রায় ৯বছর পেরিয়ে গেলেও এখনো দেখা মিলেনি এই ইউনিটের নতুন কমিটি। এখন হতাশায় নতুন কমিটি গঠনের সিদ্ধান্তের দিয়ে অপেক্ষমান ছাত্ররাজনীতিতে স্থবির এ কমিটির পদপ্রত্যাশীরা।


ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ