রবিবার, জুলাই ৩, ২০ ২২
স্পোর্টস ডেস্ক::
১৬ জুন ২০ ২২
২:৫৯ অপরাহ্ণ

‘মেসির চেয়ে রোনালদোকে সেরা মানে যারা, ফুটবলই বোঝে না তারা’

এক যুগ ধরে ফুটবল বিশ্বকে শাসন করছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে দুই সুপারস্টার মিলে ভাগ করে নিয়েছেন মোট ১৩টি ব্যালন ডি’অর। তবে দুজনের মধ্যে কে সেরা? দীর্ঘদিনের এই তর্কে যোগ দিলেন নেদারল্যান্ডসের সাবেক কোচ মার্কো ফন বাস্তেন। তার মতে, মেসির চেয়ে রোনালদোকে যারা ভালো মনে করেন, তারা ফুটবলটাই বোঝেন না। ৭ বার বর্ষসেরা হয়েছেন লিওনেল মেসি।

ক্রিস্টিয়ানো রোনালদো জিতেছেন ৬টি ব্যালন ডি’অর। আন্তর্জাতিক ফুটবলে গোল সংখ্যায় রয়েছেন শীর্ষে পর্তুগিজ সুপারস্টার, ১১৭ গোল। চারে থাকা মেসির গোল সংখ্যা ৮৬টি। ক্লাব ক্যারিয়ারে মেসির ট্রফির সংখ্যা ৪০টি। রোনালদোর ৩৪। ক্লাব ফুটবলে সর্বোচ্চ (৮০৭) গোলদাতা সিআরসেভেন। বিজ্ঞাপন তালিকায় দ্বিতীয় স্থানে থাকা মেসির গোল সংখ্যা ৭৬১। জাতীয় দলের হয়ে কোপা আমেরিকা, ফিনালিসিমা জিতেছেন আর্জেন্টিনা অধিনায়ক। পর্তুগাল অধিনায়ক জিতেছেন ইউরো চ্যাম্পিয়নশিপ। কোথাও মেসি এগিয়ে তো কোথাও রোনালদো! পরিসংখ্যান দিয়ে মেসি-রোনালদোর শ্রেষ্ঠত্ব যাচাই করা যে সম্ভব নয় তা বলা বাহুল্য। তবে নিজস্বতার জন্য মেসিকে সেরা মনে করছেন নেদারল্যান্ডসের সাবেক কোচ মার্কো ফন বাস্তেন। তার মতে মেসিকে অনুসরণ সম্ভব নয়।

করিয়েল ডেল স্পোর্টকে দেয়া সাক্ষাৎকারে ৫৭ বছর বয়সী বাস্তেন বলেন, ‘ক্রিস্টিয়ানো গ্রেট খেলোয়াড়। কিন্তু যারা বলে, সে মেসির চেয়ে ভালো, তারা ফুটবলের কিছুই জানে না। অথবা নিজেদের কুবিশ্বাস থেকেই তারা এটি বলে।’ বাস্তেন বলেন, ‘মেসি তার নিজের মতো, অনন্য। তাকে অনুকরণ করা অসম্ভব, তার মতো হওয়া অসম্ভব। মেসির মতো খেলোয়াড় ৫০ বা ১০০ বছরে একবারই আসে।’ দীর্ঘ সময় ফুটবল বিশ্বে রাজত্ব করলেও মেসি-রোনালদোদের মধ্যে সর্বকালের সেরা বেছে নেননি বাস্তেন। পেলে, ম্যারাডোনা ও জোহান ক্রুইফকে সেরা মানেন তিনি। বাস্তেন বলেন, ‘পেলে, দিয়েগো ম্যারাডোন ও জোহান ত্রুইফ- আমার মতে সর্বকালের সেরা তিন ফুটবলার। ছোট থাকতে আমি ক্রুইফের মতো হতে চাইতাম।

সে আমার ভালো বন্ধু ছিল। আমি তাকে মিস করি। পেলে-ম্যারাডোনাও দুর্দান্ত ছিলেন।’ ইনজুরির কারণে মাত্র ২৮ বছর বয়সেই বুটজোড়া তুলে রাখেন মার্কো ফন বাস্তেন। তবে তার আগেই তিনটি ব্যালন ডি’অর জিতে নেন এসি মিলান ও আয়াক্সের হয়ে খেলা এই ডাচ ফুটবলার। আন্তর্জাতিক ফুটবলে নেদারল্যান্ডসের হয়ে ৫৮ ম্যাচে ২৪ গোল করেন বাস্তেন।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ