সোমবার, জুন ২৪, ২০ ২৪
বিজ্ঞপ্তি
১৫ সেপ্টেম্বর ২০ ২৩
৮:১৬ অপরাহ্ণ

বিশ্ব জলবায়ু ধর্মঘট পালন করেছে সিক্ত বাংলাদেশ সিলেট

জলবায়ু সুবিচারের দাবীতে সিক্ত বাংলাদেশ দেশের বিভিন্ন জেলার মতো বিশ্ব জলবায়ু ধর্মঘট পালন করেছে সিক্ত বাংলাদেশ সিলেট। শুক্রবার সকাল সাড়ে ৯টায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে এই ধর্মঘটের আয়োজন করা হয়। এসময় বক্তারা বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম।

বাংলাদেশে জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ শিশু। শিশুরা অনিরাপদ ভবিষ্যতের দিকে এগোচ্ছে। শিশুদের জীবন এবং ভবিষ্যৎ অন্ধকার করে তুলছে জলবায়ু পরিবর্তন বৈশ্বিক উষ্ণায়নের ফলে হিমালয়ের হিমবাহ গলতে থাকায় সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং প্রাণঘাতী দুর্যোগ ঝুঁকি আরও বাড়ছে।জলবায়ু পরিবর্তন বর্তমানে পৃথিবীর অন্যতম সমস্যা। পৃথিবীতে জলবায়ু পরিবর্তনের সমস্যাগুলো ধীরে ধীরে বেড়েই চলেছে। দৈনন্দিন জীবনকে সহজতর করতে ফসিল ফুয়েল পোড়ানো হচ্ছে, আর সেসব ফসিল ফুয়েলের এর কালো ধোঁয়া বর্জ্য পরিবেশ দূষণ করছে।

এছাড়া প্লাস্টিকের ব্যবহার বেড়েছে, যা বছরের পর বছর ধরে মাটি পানিকে দূষিত করে পরিবেশের ভারসাম্য নষ্ট করছে। বৃক্ষ নিধন দিনে দিনে বাড়ছে। গাছপালা কেটে বন উজাড় করা হচ্ছে, সেটি পৃথিবীতে ভয়াবহ আকার ধারণ করছে। এছাড়া সমুদ্র পৃষ্ঠের পানির উচ্চতা বৃদ্ধির ফলে জমিতে লবনাক্ততা বেড়েছে এবং সুপেয় পানির অভাব বৃদ্ধি পেয়েছে।

আজ বাংলাদেশ এবং বিশ্বের ভবিষ্যৎ প্রজন্মের জীবন হুমকিতে ফেলছে জলবায়ু পরিবর্তন। বিশ্বের উন্নত দেশ গুলোর লাগামহীন কার্বন নিঃসরণ ও ফসিল ফুয়েলের ব্যবহার, আমাদের মতো নিম্ন আয়ের দেশগুলোকে দিন দিন সবচেয়ে ঝুকিপূর্ণ দেশ হিসেবে পরিনত হচ্ছে। প্রতি বছরের ন্যায় এই বছরেও বিশ্বের ১৫০+ দেশের তরুণরা জলবায়ু সুবিচারের দাবীতে বিশ্ব জলবায়ু ধর্মঘট এর আয়োজন করে। সিক্ত বাংলাদেশ দীর্ঘদিন থেকে জলবায়ু সুবিচার নিশ্চিতে কাজ করছে। সিক্ত বাংলাদেশ একসাথে বাংলাদেশের ঢাকা সহ আরো ৬ জেলার তরুণদের নিয়ে আয়োজন করেছে "গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক"।

সিক্ত বাংলাদেশ সিলেটের আহ্বায়ক আব্দুল্লাহ আল নোমান বিশ্ব নেতাদের এখনি ফসিল ফুয়েলে বিনিয়োগ বন্ধ করে রিনিএবল এনার্জিতে বিনিয়োগের দাবী জানান। এছাড়াও জলবায়ু পরিবর্তনের কারণে আমরা যে ক্ষতিগ্রস্ত সেই ক্ষতি পূরণ চাই। আমাদের দাবী আদায় না হওয়া পর্যন্ত আমরা বিভিন্ন ভাবে আমাদের এই কার্যক্রম চলমান থাকবে। এসময় উপস্থিত ছিলেন, জলবায়ুকর্মী এবং সিক্ত বাংলাদেশের প্রধান সমন্বয়ক, মোঃ মাহবুবুল আলম তামিম, সিক্ত সেন্ট্রাল টিমের সদস্য তুফফাতুল জান্নাত তুফা। সিক্ত সিলেটের আহব্বায়ক আব্দুল্লাহ আল নোমান, যুগ্ম আহব্বায়ক জুবায়ের আহমেদ, সদস্য তমাল দত্ত ও আমির হামজা এবং সদস্য সেক্রেটারি তাসনিয়া তাবাসসুম নিহা এবং উপদেষ্টা জাহাঙ্গীর আলম। বিজ্ঞপ্তি

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ