শনিবার, জুলাই ২৪, ২০ ২১
স্পোর্টস ডেস্ক::
৩ জুলাই ২০ ২১
৪:৫৬ অপরাহ্ণ

বেলজিয়ামকে কাঁদিয়ে শেষ চারে ইতালি

কোয়ার্টার ফাইনালে ইতালি-বেলজিয়াম ম্যাচ নিয়ে ফুটবভক্তদের প্রত্যাশার পারদ ছিল অনেক উপরে। হলোও তাই, আক্রমণ পাল্টা আক্রমণের জমজমাট এক রাত উপহার দিলো ইউরো ২০’র হট ফেভারিট দু’দল। তবে শেষ হাসি হাসে ইতালিয়ানরা। ২-১ গোলের জয়ে বেলজিয়ামকে কাঁদিয়ে সেমিফাইনাল নিশ্চিত করলো আজ্জুরিরা। মিউনিখের অ্যালিয়াঞ্জ অ্যারেনায় শুক্রবার রাতে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ২-১ গোলে জিতেছে ইতালি। নিকোলা বারেল্লার গোলে এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়ান লরেন্সো ইনসিনিয়ে।

বেলজিয়ামের ব্যবধান কমানো গোলটি করেন লুকাকু। এ নিয়ে টানা ৩২ ম্যাচে অপরাজিত রইলো ইতালি। ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে একমাত্র অপরাজিত দল ইতালি। ফুটবলবোদ্ধাদের মতে চলতি ইউরোতে সবচেয়ে সুসংহত দল ইতালি। রবার্তো মানচিনির কোচিংয়ে প্রতিটি ম্যাচেই খুনে মেজাজে নিজেদের উপস্থিতি জানান দিচ্ছেন বোনুচ্চি-ইনসিনিয়েরা। এ ম্যাচেও ফুটে উঠলো তাই। বল দখলে আধিপত্য বিস্তার করা ইতালি গোলের উদ্দেশ্যে মোট ১৪টি শট নেয়, যার তিনটি লক্ষ্যে ছিল। আর বেলজিয়ামের ১০ শটের চারটি লক্ষ্যে ছিল। এদিন চোটের কারণে খেলতে পারেননি বেলজিয়ামের তারকা খেলোয়াড় ইডেন হ্যাজার্ড। চোট শঙ্কা দূর করে মাঠে নামা কেভিন ডি ব্রুইনা ম্যাচের প্রথম মিনিটে দারুণ একটি সুযোগ তৈরি করেন। ডি-বক্সে খুঁজে নেন লুকাকুকে।

তবে বল ঠিকমতো নিয়ন্ত্রণে নিতে পারেননি গ্রুপ পর্বে তিন গোল করা স্ট্রাইকার। ত্রয়োদশ মিনিটে ইতালির প্রথম আক্রমণেই লিওনার্দো বোনুচ্চি জালে বল পাঠান। তবে ভিএআরের সাহায্যে অফসাইডের বাঁশি বাজান রেফারি। ৩১তম মিনিটে দলকে লিড এনে দেন বারেল্লা। বিরতিতে যাওয়ার আগ মুহূর্তে ব্যবধান দ্বিগুণ করে ইতালি। ৪৪তম মিনিটে মাঝমাঠ থেকে বাঁ দিক দিয়ে উঠে একজনকে কাটিয়ে ২২ গজ দূর থেকে অসাধারণ শটে বল জালে পাঠান ইনসিনিয়ে।

ঝাঁপিয়েও বলের নাগাল পাননি থিবো কোর্তোয়া। এক মিনিটের ব্যবধানে স্পটকিক থেকে একটি গোল শোধ করেন রোমেলু লুকাকু। প্রথমার্ধের যোগ করা সময়ে জিওভানি লরেন্সো ডি-বক্সে বেলজিয়ামের জেরেমি দোকুকে ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। বিরতি থেকে ৬১তম মিনিটে দারুণ সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন লুকাকু। জেরেমি দোকুর ক্রসে অল্পের জন্য বলের নাগাল পাননি ইন্টার মিলান স্ট্রাইকার। টানা দ্বিতীয়বারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলো বেলজিয়াম। সেমিফাইনালে স্পেনের মুখোমুখি হবে ইতালি। দিনের প্রথম কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডের বিপক্ষে টাইব্রেকারে ৩-১ গোলের জয়ে শেষ চার নিশ্চিত করে লুইস এনরিকের স্পেন।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ