শনিবার, মে ২৮, ২০ ২২
বিজ্ঞপ্তি::
১২ মে ২০ ২২
১০ :৪২ অপরাহ্ণ

ডিআইজি হলেন সিলেটের সাবেক এসপি নুরেআলম মিনা

সিলেট জেলার সাবেক পুলিশ সুপার (এসপি) নুরেআলম মিনা বিপিএম (বার, পিপিএম) অতিরিক্ত ডিআইজি থেকে ডিআইজি পদে পদােন্নতি লাভ করেছেন। বুধবার (১১ মে) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব ধনঞ্জয় কুমার দাসের সই করা এক প্রজ্ঞাপনে যে ৩২ জনকে পদোন্নতি দেয়া হয়েছে, তাদেরই একজন মিনা। বর্তমানে তিনি ঢাকা রেঞ্জে কর্মরত।

নুরেআলম মিনা, বিপিএম (বার), পিপিএম মাদক, সন্ত্রাস ও জঙ্গী দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। জনবান্ধব সেবামুখী পুলিশিং নিশ্চিতকরণে কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে জোরদার করার পাশাপাশি ব্যক্তিগত প্রচেষ্টায় আর্তমানবতার সেবায়ও উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেন। এছাড়া ই-ফাইলিং, পুলিশ সদস্যদের যাবতীয় তথ্যাবলি পিআইএমএসের মাধ্যমে সংরক্ষণসহ পুলিশের অভ্যন্তরীণ ব্যবস্থাপনায়ও অনেক প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করেছেন তিনি। ২০১৭ সালের ১৬ মার্চ চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভার দক্ষিণ মহাদেবপুরে ছায়ানীড়ে জঙ্গিদের একটি আস্তানার সন্ধান পায় পুলিশ।

শুরু হয় দুর্র্ধষ অভিযান ‘অপারেশন অ্যাসল্ট সিক্সটিন’। সফলভাবে অভিযানটি সমাপ্ত হয়েছিল। মৃত্যুর পরোয়া না করে সাহসিকতার সাথে অপারেশন অ্যাসল্ট সিক্সটিন পরিচালনার জন্য তৎকালীন পুলিশ সুপার নূরেআলম মিনা ২০১৮ সালে বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) পেয়েছিলেন। এ অভিযান বাংলাদেশের প্রথম জঙ্গিবিরোধী অভিযান। এর আগে তিনি ২০১৩ সালে পিপিএম পদক পেয়েছিলেন। গোপালগঞ্জের সন্তান নুরেআলম মিনা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি নেন। ২০তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০০১ সালে তিনি যোগ দেন পুলিশ বাহিনীতে। বাংলাদেশ পুলিশ একাডেমী, সারদা, রাজশাহী থেকে প্রশিক্ষণ শেষে ২০০২ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলা, আর্মড পুলিশ ব্যাটালিয়ন বিলাইছড়ি, রাঙ্গামাটি ও মৌলভীবাজার জেলার কুলাউড়া সার্কেল পদে দায়িত্ব পালন করেছেন। ২০০৬ সালে অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি পেয়ে রেলওয়ে জেলা চট্টগ্রাম, নোয়াখালী জেলা ও ডিএমপি, ঢাকার এডিসি (রমনা বিভাগ), কক্সবাজার এবং চট্টগ্রাম জেলায় অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। ২০১২ সালে পুলিশ সুপার পদে পদোন্নতি পেয়ে ২০১৩ সালে সুনামগঞ্জ জেলায়, ২০১৬ সালে সিলেট জেলায়, ২০১৬ সালের ২০ জুলাই চট্টগ্রাম জেলা পুলিশ সুপার পদে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেন।

চট্টগ্রাম থেকে ২০১৯ সালে অতিরিক্ত ডিআইজি পদে পদােন্নতির পর বর্তমানে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হিসাবে কর্মরত আছেন। গোপালগঞ্জ জেলার কাশিয়ানী থানাধীন এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৭৬ সালে জন্ম গ্রহণ করেন নুরেআলম মিনা। নুরে আলম মিনা, বিপিএম, পিপিএম জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর দারফুর, সুদান মিশনে দায়িত্ব পালনকালে জাতিসংঘ শান্তিরক্ষায় পদক পেয়েছেন। বাংলাদেশ পুলিশ একাডেমিতে ‘বেস্ট-ইন-একাডেমিক্স’ পদকে ভূষিত হন। ২০১৩ সালে তাকে ‘প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম)-সেবা’, ২০১৪ সালে ‘আইজিপি ব্যাজ’ এবং ২০১৮ সালে জঙ্গী দমনে অসীম সাহসিকতার স্বীকৃতিস্বরূপ ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)- সাহসিকতা’ পদক প্রদান করে। এদিকে, নুরেআলম মিনা বিপিএম (বার), পিপিএমকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে সংবাদ টাইগার্স। বৃহস্পতিবার বিকেলে এক বিবৃতিতে সংবাদ টাইগার্সের চেয়ারম্যান সাংবাদিক আকাশ চৌধুরী ও সাংবাদিক ইদ্রিছ আলী এ অভিনন্দ জানান।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ