শুক্রবার, আগস্ট ১৯, ২০ ২২
স্পোর্টস ডেস্ক::
১৭ জুলাই ২০ ২২
৪:৩৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ক্রিকেটে বাবরের ১০ হাজার রান, এশিয়ার মধ্যে দ্রুততম

রেকর্ড ভেঙে রেকর্ড গড়ায় মেতে উঠেছেন পাকিস্তানের বাবর আজম। এবার ব্যাট হাতে আরও একটি নতুন রেকর্ড গড়লেন পাকিস্তনের এই তারকা। আন্তর্জাতিক ক্রিকেটে এশিয়ার দ্রুততম ব্যাটার হিসেবে দশ হাজার রানের রেকর্ড গড়েছেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে চলতি দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে গলে এই রেকর্ড গড়েন বাবর। স্বাগতিকদের অল্পতে থামিয়ে ব্যাটিংয়ে নেমে পাকিস্তানও বিপদে পড়ে যায়। লংকান স্পিনারদের দাপটে একের পর এক পাকিস্তানি ব্যাটার যখন ড্রেসিংরুমে ফিরে যাচ্ছিলেন তখন ঢাল হয়ে দাড়িয়েছেন অধিনায়ক বাবর।

এই ম্যাচের আগে তিন ফরম্যাট মিলিয়ে বাবরের সংগ্রহ ছিল ৯৯৭৯। ২১ রান প্রয়োজন ছিল দ্রুততম এশিয়ান হিসেবে দশ হাজার আন্তর্জাতিক রানের রেকর্ড গড়তে। ইনিংসের ২৬.৬ ওভারে স্বাগতিক স্পিনার প্রভীন জয়সুরিয়ার বলে দারুণ এক চার মেরে আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন পাকিস্থান অধিনায়ক। তিন ফরম্যাট মিলিয়ে ২২৮তম ইনিংসে এই মাইলফলকে পৌছালেন তিনি। এর আগে এশিয়ার মধ্যে সবচেয়ে কম ২৩২ ইনিংসে দশ হাজার আন্তর্জাতিক রান করেছিলেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। এছাড়া ভারতীয় ব্যাটার সুনীল গাভাস্কার ২৪৩ ও সৌরভ গাংগুলী ২৫৩ ইনিংসে এই মাইলফলক স্পর্শ করেছিলেন। পাকিস্তানে এই রেকর্ড ছিল কিংবদন্তি জাভেদ মিয়াদাদের। সব ফরম্যাট মিলিয়ে ২৪৮ ইনিংসে দশ হাজার আন্তর্জাতিক রানের মাইলফলক স্পর্শ করেছিলেন পাকিস্তান ক্রিকেটের বড়ে মিয়া! এশিয়ার দ্রুততম বাবর ক্রিকেট ইতিহাসের দ্রুততম দশ হাজার আন্তর্জাতিক রান সংগ্রাহকারীর তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন।

এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক কিংবদন্তি ব্যাটার স্যার ভিবিয়ান রিচার্ডস (২০৬ ইনিংস)। দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটার হাসিম আমলা (২১৭), তৃতীয় স্থানে ওয়েস্ট ইন্ডিজের সাবেক কিংবদন্তি ব্যাটার ব্রায়ান লারা (২২০) ও তালিকার পঞ্চম স্থানে রয়েছেন ইংলিশ ব্যটার জো রুট (২২২ ইনিংস)।

অভিষেকের পর থেকেই ব্যাট হাতে দ্যুতি ছড়াচ্ছেন বাবর আজম। তিন ফরম্যাটেই সমান তালে ব্যাট হাতে রানের ফুলঝুড়ি ছুটিয়ে চলেছেন ওয়ানডে ও টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটার। ধারাবাহিকভাবে রান বন্যা ছোটানোয় একের পর এক রেকর্ড ভাঙছে পাকিস্তান অধিনায়কের ব্যাটে। এখন পর্যন্ত পাকিস্তানের জার্সি গায়ে ৪০ ম্যাচে ৭২ ইনিংসে ৪৫.৯৮ গড়ে বাবরের রান সংখ্যা ২৮৫১* (এই প্রতিবেদন লেখা পর্যন্ত)।

যেখানে ছয়টা সেঞ্চুরির পাশাপাশি ২১টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। ওয়ানডেতে ৮৯ ম্যাচে ৮৭ ইনিংসে ৫৯.২৩ গড়ে পাকিস্তান অধিনায়ক রান করেছেন ৪৪৪২। যেখানে টানা তিন ম্যাচে সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন দুইবার। সব মিলিয়ে এই ফরম্যাটে ১৭ সেঞ্চুরি ও ১৯টি হাফ সেঞ্চুরি রয়েছে বাবরের। বিশ ওভারের খেলায় ৭৪ ম্যাচে ৬৯ ইনিংসে পাকিস্তান অধিনায়কের সংগ্রহ ২৬৮৬ রান। একটি সেঞ্চুরির পাশাপাশি ২৬টি হাফ সেঞ্চুরি রয়েছে তার।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ