শুক্রবার, জানুয়ারী ২৮, ২০ ২২
ডেস্ক নিউজ::
১৪ জানুয়ারী ২০ ২২
১০ :৩১ অপরাহ্ণ

জলবায়ু সুবিচারের দাবিতে তরুণদের ধর্মঘট

প্রকৃতিবান্ধব টেকসই উপকূলীয় বাঁধ নির্মাণ, জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ আদায় ও আদায়কৃত অর্থ জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য ব্যবহারের দাবিতে উপকূলীয় জেলা ফেনী এবং সিলেটে জলবায়ু ধর্মঘট করেছে তরুণ জলবায়ু যোদ্ধারা। শুক্রবার (১৪ জানুয়ারি) সকালে উপকূলীয় সোনাগাজী উপজেলার চরাঞ্চলে এই কর্মসূচি পালন করে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ফেনী জেলা শাখা।

অন্যদিকে বিকেলে গোয়াইনঘাট উপজেলার জাফলং এলাকায় পিয়াইন নদীর তীরে জলবায়ু ধর্মঘট আয়োজন করে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস সিলেট জেলা শাখা। এ সময় প্লাকার্ড প্রদর্শন করে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী রাষ্ট্রসমূহের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় ও জলবায়ু পরিবর্তনের জন্য ক্ষতিগ্রস্ত মানুষের জন্য আদায়কৃত অর্থ যথাযথভাবে ব্যয় করার দাবি জানানো হয়। কর্মসূচিতে ইয়ুথনেট ফেনী জেলার সমন্বয়ক এস জেড অপু বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ফেনী জেলায় প্রতিবছর সাইক্লোন, ঘূর্ণিঝড়, খরা, অতিবৃষ্টি, নদী ভাঙন বিশেষ করে লবণাক্ততাসহ বিভিন্ন দুর্যোগ দেখা দিচ্ছে। দুর্যোগের কারণে এ অঞ্চলের মানুষ ভিটেমাটি ছেড়ে চলে যাচ্ছে।

এমতাবস্থায় জলবায়ু সুবিচারের বিকল্প নেই। ইয়ুথনেট সিলেট জেলা ইউনিটের সমন্বয়কারী হুমায়রা আক্তার জেবা বলেন, জলবায়ুর পরিবর্তনের বিরুপ প্রভাবে আজ উপকূল ক্ষতবিক্ষত। মানুষের বেঁচে থাকাটাই চ্যালেঞ্জ। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখতে হবে। ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নির্বাহী সমন্বয়কারী সোহানুর রহমান বলেন, প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ধনী রাষ্ট্রকে দরিদ্র দেশগুলোর জন্য আর্থিক সহায়তা দিতে হবে।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বিশ্বনেতাদের জরুরি কার্যক্রম গ্রহণের দাবি জানান তিনি। জলবায়ু ন্যায্যতার দাবিতে ধর্মঘটে অংশ নেয় ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ফেনী জেলা সমন্বয়কারী এস জেড অপু,সহ-সমন্বয়কারী মোহাইমিনুল ইসলাম জিপাত, সিলেট বিভাগীয় সমন্বয়কারী নাজমুন নাহিদ, সিলেট জেলা সমন্বয়কারী হুমায়রা আক্তার জেবা, জলবায়ুযোদ্ধা সৈয়দ আফজাল সিয়াম, তামিম আহমেদ, সায়মন খান, আশরাফ উদ্দিন, জাহিদ হাসান,নির্মল দেব নাথ, হাসান তানিম, এন এন অপু সহ সংগঠনের সদস্যরা।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ