মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০ ২৩
বিজ্ঞপ্তি
৩ ডিসেম্বর ২০ ২২
১২:২২ পূর্বাহ্ণ

বর্ণিল আয়োজনে সম্পূর্ণ সিলেট হাফ ম্যারাথন হাজারো দৌড়বিদের উপস্থিতিতে

আমি যখন দেখি ৭৫ বছর বয়সের মানুষরাও দৌড়ান, ম্যারাথনে অংশগ্রহণ করেন তখন আমি অনুপ্রেরণা পাই-সিলেট বিভাগীয় কমিশনার) শুক্রবার ভোরে সিলেট নগরীর রাজপথ কানায় কানায় পূর্ণ ছিলো। হাজারো দৌড়বিদের উপস্থিতি ছিলো নগরীতে।

সিলেট রানার্স কমিউনিটির আয়োজনে অনুষ্ঠিত হলো ইউনিমার্ট সিলেট হাফ ম্যারাথন ২০২২। আয়োজকদের এটি ৫ম বৃহৎ ইভেন্ট। এই ম্যারাথনে অংশ নেন দেশ-বিদেশের প্রায় ১২শ জন দৌড়বিদ। ফজরের আযান দেয়ার আগে দলে দলে সিলেট ক্বীন ব্রিজ এলাকায় জড়ো হন দৌড়বিদরা ।ঠিক ভোর ছয়টায় এক বাশিঁতে ছোট -বড় হাজারো দৌড়বিদ তাদের দৌড় শুরু করেন ।


সবুজ শ্যামল চা গাছে ঘেরা সিলেট বিমান বন্দর সড়ক হয়ে সিলেট ২২ টিলা এলাকা প্রদক্ষিন করেন দৌড়বিদরা। ১০ বছর বয়সী থেকে ৭৫ বছর দৌড়বিদদের দেখা মেলে এই ম্যারাথনে। সর্বমোট ১২০০ জন দৌড়বিদের সমন্বয়ে ২১.১ কিলোমিটার ও ১০ কিলোমিটার দুই ক্যাটাগরিতে ইভেন্টটি আয়োজিত হয়। ২১.১ কিলোমিটারে ৪০ জন নারী ও ৩০০ জন পুরুষ মিলে ৩৪০ জন অংশ নেন। ১০ কিলোমিটার ক্যাটাগরিতে ৭০ জন নারী ও ৭৯০ জন পুরুষ মিলে মোট ৮৬০ জন দৌড়বিদ অংশ নেন। দৌড়টি নগরীর সার্কিট হাউজের সামনে থেকে সকাল ৬ টায় শুরু হয়ে বন্দর, জিন্দাবাজার, আম্বরখানা ,এয়াপোর্টরোড - বাইশটিলা গিয়ে ইউ টার্ন নিয়ে এসে সিলেট সরকারী উচ্চ বিদ্যালয়, লাক্কাতুরা প্রাঙ্গনে শেষ হয়। ১০ কিমি (পুরুষ) চ্যাম্পিয়ন- গোলাম রাহাত তোফায়েল, ১ম রানার আপ - সাজ্জাদ হোসেন স্নিগ্ধ, ২য় রানার আপ - আশরাফুল আলম কাশেম, ৩য় রানার আপ- আব্দুল্লাহ আল মামুন, ৪র্থ রানার আপ - জসিম উদ্দিন আহমেদ।


১০ কিমি (মহিলা)- চ্যাম্পিয়ন- স্নেহা জান্নাত, ১ম রানার আপ - আফসানা হালিমা, ২য় রানার আপ - শারমিন আখতার, ৩য় রানার আপ - শাহ তামান্না সিদ্দিকা, ৪র্থ রানার আপ - অ্যাডলিনা রোদেলা। ২১.১ কিমি (পুরুষ)-চ্যাম্পিয়ন- মোঃ আসিফ বিশ্বাস, ১ম রানার আপ - কাওসার আহমেদ, ২য় রানার আপ- মোঃ আজিজুল ইসলাম। ২১.১কিমি (মহিলা)- চ্যাম্পিয়ন- নাসরিন বেগম, ১ম রানার আপ - নার্গিস জাহান ওহাব, ৩য় রানার আপ- সাইদা আখতার। সিলেট রানার্স কমিউনিটির এডমিন এবং আয়োজক কমিটির সদস্য ডা: ওরাকাতুল জান্নাত জানান,সিলেট রানার্স কমিউনিটি ২০১৭ সালের ১৬ নভেম্বর যাত্রা শুরু করার পর বিভিন্ন ধরণের দৌড় প্রতিযোগিতা আয়োজন ও দৌড়বিদদের উন্নয়নে কাজ করে যাচ্ছে এবং মানুষকে মানসিক আর শারীরিক ভাবে সুস্থ থাকতে সাহায্য করছে।

২০১৯ সালের সিলেট মিনি ম্যারাথন দিয়ে যাত্রা শুরু এ ধরনের আয়োজনের। ২০১৯ এর সাফল্যের ধারাবাহিকতায় ২০২০ সালে ব্র্যান্ডল্যান্সার সিলেট হাফ ম্যারাথন ২০২০, জানুয়ারি ২০২১ এ ৱ্যাব ফোর্সেস সিলেট হাফ ম্যারাথন, ২০২১ সালের ডিসেম্বরে কুশিয়ারা ইন্টারন্যাশনাল কনভেনশন হল সিলেট হাফ ম্যারাথনের পর এবারের পঞ্চম বৃহৎ আয়োজন এই হাফ ম্যারাথন। তবে আমাদের এবারের এই আয়োজনের একটি বিশেষ উদ্দ্যেশ্য হচ্ছে ইউনেস্কো থেকে বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত সিলেটের শীতলপাটিকে সবার সামনে তুলে ধরা।

দিন দিন আমাদের এই ঐতিহ্যবাহী শীতলপাটি অবহেলায় হারিয়ে যেতে চলেছে তাই এবার ইউনিমার্ট সিলেট হাফ ম্যারাথনের মাধ্যমে আমরা শীতলপাটি কে উপস্থাপন করার চেষ্টা করেছি যেন আমরা আমাদের ঐতিহ্য রক্ষা করতে পারি। এই আয়োজনের প্রধান পৃষ্টপোষক হিসেবে আছেন বাংলাদেশের স্বনামধন্য চেইন সুপার শপ ইউনিমার্ট। এর পাশাপাশি পৃষ্টপোষক হিসেবে আছেন - মেসার্স সুরভী এন্টারপ্রাইজ, ফিজা এন্ড কোং, এস এম সি প্লাস , আই টি চাম ও প্যারাডোন্টেক্স। ইভেন্টে আমাদের নিজস্ব ২০০ জন ভলান্টিয়ার কাজ করেছেন, ৫০ জনের ফার্স্ট এইড টিম দিয়েছে প্রাথমিক সেবা। এই আয়োজনের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার ডঃ মুহাম্মদ মোশাররফ হোসেন,বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার ফয়সল মাহমুদ, মোঃ জহুর আহমদ প্রধান শিক্ষক সিলেট সরকারী উচ্চ বিদ্যালয়, ইউনিমার্টের প্রধান নিবার্হী কর্মকর্তা মর্তুজা রহমান।

প্রধান অতিথির বক্তব্য বিভাগীয় কমিশনার ডঃ মুহাম্মদ মোশাররফ বলেন, আমি যখন দেখি ৭৫ বছর বয়সের মানুষরাও দৌড়ান ম্যারাথনে অংশগ্রহণ করেন তখন আমি অনুপ্রেরণা পাই,সুস্থ মন সুস্থ দেহ সুস্থ জাতি গঠনে খেলাধুলার বিকল্প নেই,ক্রিকেট-ফুটবল যেভাবে আমাদের নাম বিশ্বের বুকে লিখিয়েছে আমি মনে করি আমাদের রানারও ঠিক একই ভাবে আমাদেরকে বিশ্ব উপস্থাপন করবেন এবং অনেকে করছেন, এমন আয়োজনে আমি আনন্দিত। এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সিলেট রানার্স কমিউনিটির এডমিন, মনজুর আহমেদ আরিফ, সৈয়দ ফজলুর রহিম সোহাগ, মোঃ হাসান আহমেদ, আবু সালেহ, ফয়েজ জামান, মোহাম্মদ মিজান ,মোঃ আলী কামাল সুমন, মাহমুদুর রহমান মিতুল, কামরুল ইসলাম

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ