মঙ্গলবার, জুন ১৮, ২০ ২৪
জাতীয় ডেস্ক::
৭ জুন ২০ ২৪
৬:০ ১ অপরাহ্ণ

কালো টাকার মালিকরা বাইরে গিয়ে ভোগবিলাস করেন

সংসদে প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, কালো টাকা যারা তৈরি করেন তারা এটা বাইরে নিয়ে ভোগবিলাস করেন। এই অপ্রদর্শিত আয় দেশে রাখার জন্য বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে।

শুক্রবার (৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, নানান কারণে কালো টাকা হয়। রিটার্ন জমা না দিলে, ভুলবশত নানান কারণে কালো টাকা হয়। তিনি বলেন, এটা সত্য যে জমি বেচাকেনায় কালো টাকা ব্যবহার করা হয়।

অনেক পক্ষের মতামত ছিল কিছু অপদর্শিত টাকা অনেকে সাদা করতে চায়, এ জন্য সুযোগ দেওয়া। গত বৃহস্পতিবার ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বড় আকারের এই বজেটে এবার ঘাটতিই থাকবে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা, যা জিডিপির ৪ দশমিক ৬ শতাংশ। নতুন অর্থবছরের ঘোষিত বাজেটে এনবিআরকে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। এনবিআর বাদে আসবে আরও ১৫ হাজার কোটি টাকা। এছাড়া কর ব্যতীত প্রাপ্তির লক্ষ্যমাত্রা ৪৬ হাজার কোটি টাকা।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ