রবিবার, জানুয়ারী ২৪, ২০ ২১
বিজ্ঞপ্তি
১৩ জানুয়ারী ২০ ২১
৭:৩১ অপরাহ্ণ

ষষ্ঠ ইন্দ্রিয়কে সজাগ রেখে সাংবাদিকতা করার আহবান
সিলেটে শেষ হলো দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

ষষ্ঠ ইন্দ্রিয়কে সজাগ রেখে সাংবাদিকতা করার আহবান জানিয়েছেন ইন্টারনিউজের বাংলাদেশ রিপ্রেজেন্টেটিভ মাঈন উদ্দিন। তিনি বলেন, বিশ্বের বর্তমান পারসপেকটিভে একজন সাংবাদিককে সকল ক্ষেত্রেই দক্ষ হয়ে উঠতে হবে।

ডিজিটাল ও শারীরিক নিরাপত্তার সকল কৌশল আয়ত্ত করতে হবে। তা না হলে পেশাগত ঝুঁিক থেকেই যাবে। পেশাগত নিরাপত্তা হুমকীর মুখে পড়বে। যা নিজের পরিবার ও সমাজের জন্য কখনোই সুখকর নয়। সিলেটে ‘সাংবাদিকের শারীরিক ও ডিজিটাল নিরাপত্তা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন তিনি।

নিউজ নেটওয়ার্ক সিলেটের কো-অর্ডিনেটর ও দৈনিক জালালাবাদ সম্পাদক মুকতাবিস উন নূর এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন নিউজ নেটওয়ার্কের সম্পাদক ও প্রধান নির্বাহী শহীদুজ্জামান। উপস্থিত ছিলেন নিউজ নেটওয়ার্কের প্রোগ্রাম ম্যানেজার জিয়াউর রহমান। শহীদুজ্জামান বলেন, পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের সবার আগে প্রয়োজন নিজের নিরাপত্তা।

এটি নিশ্চিত না করে কারো কর্মক্ষেত্রে যাওয়া অবশ্যই কোয়ালিটি সাংবাদিকতা নয়। এক্ষেত্রে দক্ষ করে তুলতেই নিউজ নেটওয়ার্ক ও ইন্টারনিউজের এই আয়োজন। মুকতাবিস উন নূর বলেন, একজন সাংবাদিকের পেশাগত দক্ষতার পাশাপাশি থাকতে হবে সততা। তিনি পবিত্র কোরআনের উদ্ধৃতি দিয়ে বলেন, জেনেশুনে সত্যকে গোপন করা একদিকে বড় গুনাহ, অন্যদিকে সমাজ ও রাষ্ট্রের জন্য চরম ক্ষতিকর।

বুধবার শেষ দিনেও কর্মশালা ৯টায় শুরু হয়ে চলে বিকেল ৪টা পর্যন্ত। এসময়ে বিভিন্ন সেশনে অংশগ্রহনকারীদের অ্যানক্রিপশন, ফাইল ও ফোল্ডার সিকিউরিটি, ইমেইল সিকিউরিটি, টর, বিপিএন, তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ, মোবাইল ফোনে আড়ি পাতা, অ্যাপস ব্যবহারের ঝুঁকি, সোর্স বা উৎসকে সুরক্ষিত করার কৌশল, ডিজিটাল নিরাপত্তা আইন, ডাটা চুরি ও শারিরীক নিরাপত্তার কলাকৌশল বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। কর্মশালার শেষ দিনেও প্রশিক্ষণ প্রদান করেন দেশখ্যাত ডিজিটাল নিরাপত্তা বিশেষজ্ঞ আশরাফুল হক।

শারিরীক নিরাপত্তার উপর প্রেজেন্টেশন দেন দৈনিক জালালাবাদের চীফ রিপোর্টার আহবাব মোস্তফা খান। এসময় উপস্থিত ছিলেন এনটিভির সিলেট প্রতিনিধি মারুফ আহমদ।

কর্মশালায় অংশগ্রহণ করেন জাতীয় দৈনিক প্রথম আলোর মানউবি সিংহ শুভ, দৈনিক যুগান্তরের ইহাইয়া মারুফ, ডেইলি নিউ নেশনের শফিক আহমদ শফি, দৈনিক স্বাধীন বাংলাদেশের আব্দুল্লাহ আল নোমান, বাংলাদেশ সংবাদ সংস্থার শুয়াইবুল ইসলাম, ইন্ডিপেন্ডেন্ট টিভির মঞ্জুর আহমদ, ডিবিসি টিভির প্রত্যুশ তালুকদার, চ্যানেল এস এর শরিফুল ইসলাম চৌধুরী, দৈনিক সিলেটের ডাকের আহমাদ সেলিম, আনাস হাবিব কলিন্স ও ইউনুস চৌধুরী, দৈনিক জালালাবাদ এর জামিলুল হক জামিল, মুনশী ইকবাল ও এটিএম তুরাব, ডেইলি সিলেট ডটকমের মারুফ হাসান, দৈনিক সিলেট মিররের নাবিল হোসাইন, দৈনিক উত্তরপূর্বের অলিউর রহমান, দৈনিক একাত্তরের কথার মিসবাহ উদ্দিন আহমদ, দৈনিক সিলেটবাণীর আবুবকর সিদ্দিক, দৈনিক কাজিরবাজারের রেহান পারভিন মুক্তা, জৈন্তাবার্তার অদিতি দাস, সিলেট ভিউ টুয়েন্টিফোর ডটকমের রফিকুল ইসলাম কামাল।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ