রবিবার, জুলাই ২৫, ২০ ২১
ডেস্ক নিউজ ::
১৮ জুলাই ২০ ২১
৪:১৭ অপরাহ্ণ

বাংলাদেশ ব্যাংক ও সিলেট সিটি কর্পোরেশন
অচল নোটের শ্রেডেড টুকরাসমুহ অপসারণে সমঝোতা চুক্তি স্বাক্ষর

অচল নোটের শ্রেডেড টুকরাসমূহ পৌরবর্জ্য হিসেবে সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় নির্ধারিত ময়লা ফেলার স্থানে (ভাগাড়ে) অপসারণের বিষয়ে বাংলাদেশ ব্যাংক, সিলেট ও সিলেট সিটি কর্পোরেশনের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ১৮ জুলাই (রোববার) সিটি কর্পোরেশনের হলরুমে মেয়র আরিফুল হক চৌধুরীর উপস্থিতিতে এক অনাড়ম্বর অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোঃ আবুল কালাম এবং সিলেট সিটি কর্পোরেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আরিফুল হক চৌধুরী অচল টাকার শ্রেডেড টুকরাসমুহ সর্বোচ্চ গুরুত্ব ও সতর্কতার সাথে পরিবহণ এবং ময়লার ভাগাড়ে ফেলে লেভেলার মেশিন দিয়ে ময়লার সাথে ভালভাবে মিশাতে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন। সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রাক্কালে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোঃ আবুল কালাম বলেন পরিবেশ অধিদপ্তরের নির্দেশনার প্রেক্ষিতে পরিবেশ দূষণ রোধকল্পে বাংলাদেশ ব্যাংক বাতিল নোট পুড়িয়ে ধ্বংসকরণের পরিবর্তে তা বিনষ্টকরণে শ্রেডেড পদ্ধতি (ক্ষুদ্র ক্ষুদ্র টুকরায় পরিণত করা) অনুসরণ করে আসছে।

প্রতিনিয়ত শ্রেডিং কার্যক্রম পরিচালনা করায় বাংলাদেশ ব্যাংকে শ্রেডেড টুকরাসমূহ বস্তাবন্দি অবস্থায় স্তুপাকারে জমা হয়ে থাকায় জায়গার সংকুলান হচ্ছে না। এজন্য উক্ত শ্রেডেড টুকরাসমূহ পৌরবর্জ্য হিসেবে সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় নির্ধারিত ময়লা ফেলার স্থানে (ভাগাড়ে) অপসারণের জন্য বাংলাদেশ ব্যাংক, সিলেট ও সিলেট সিটি কর্পোরেশনের মধ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হচ্ছে।

উক্ত সমঝোতা স্মারকের আলোকে প্রতি মাসে একদিন বাংলাদেশ ব্যাংক, সিলেট চত্বর হতে সিলেট সিটি কর্পোরেশন এর নির্ধারিত পরিবহনে নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরাসমূহকে পৌরবর্জ্য হিসেবে হস্তান্তর করা হবে। সিটি কর্পোরেশন এর নির্ধারিত ময়লা ফেলার স্থানে নোটের শ্রেডেড টুকরাসমূহ ফেলার বিষয়টি নিশ্চিতকরণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক, সিলেট এর দুজন কর্মকর্তা এবং সিলেট সিটি কর্পোরেশন এর একজন কর্মকর্তার সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধি দলের উপস্থিতিতে শ্রেডেড নোটের টুকরাসমূহ ভাগাড়ে ফেলে লেভেলার মেশিন দিয়ে অন্যান্য ময়লার সাথে মিশিয়ে দেয়া হবে।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডিজিএম(প্রশাসন) খালেদ আহমদ, ডিজিএম(ব্যাংকিং) মোঃ আমিনুল ইসলাম, ডিজিএম(ডিবিআই) মোঃ জাবেদ আহমদ, যুগ্মব্যবস্থাপক(কারেন্সী) মোঃ জামাল উদ্দিন চৌধুরী এবং সিলেট সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোঃ হানিফুর রহমান উপস্থিত ছিলেন।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ