মঙ্গলবার, জুন ১৮, ২০ ২৪
আন্তর্জাতিক ডেস্ক::
৭ জুন ২০ ২৪
৫:৩২ অপরাহ্ণ

গাজায় শরণার্থী শিবিরে ভারতের তৈরি বোমা দিয়ে হামলা চালিয়েছে ইসরাইল

গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ভারতের তৈরি বোমা দিয়ে হামলা চালিয়েছে ইসরাইল। সম্প্রতি অবরুদ্ধ গাজা উপত্যকায় জাতিসংঘ পরিচালিত ওই শরণার্থী শিবিরে ইসরাইলের যুদ্ধবিমান থেকে ছোঁড়া বোমার ধ্বংসাবশেষে ‘মেড ইন ইন্ডিয়া’ লেখা পাওয়া গেছে। এর মাধ্যমে গাজায় বোমাবর্ষণে ভারতীয় তৈরি সামরিক সরঞ্জামের জড়িত থাকার বিষয়টি স্পষ্ট হল।

এ খবর দিয়েছে অনলাইন প্রেস টিভি। বৃহস্পতিবার ভাইরাল হওয়া একটি ভিডিওতে হামলার পরের চিত্র তুলে ধরা হয়। গাজার নুসেইরাত শরণার্থী শিবিরের ইসরাইলের যুদ্ধবিমান থেকে যে বোমা ফেলা হয়েছে সেই বোমার ধ্বংসাবশেষে ‘মেড ইন ইন্ডিয়া’ লেখা পাওয়া গেছে। নুসেইরাত শরণার্থী শিবিরে ইউএনআরডব্লিউএ এর একটি বিদ্যালয়ে বিমান চালায় ইসরাইলি বাহিনী। এতে বেশ কয়েকজন হতাহত হয়েছেন।

এছাড়া ওই হামলায় আশ্রয়কেন্দ্র থেকে অন্তত ৬ হাজার শরণার্থী তাদের আশ্রয় হারিয়েছেন। প্রেস টিভির খবরে বলা হয়েছে, ইসরাইলি নৃশংস হামলায় ভারতীয় অস্ত্রের সম্পৃক্ততা উল্লেখযোগ্যভাবে উদ্বেগের বিষয়। কারণ গাজায় ইসরাইল গণহত্যা চালিয়ে যে মানবাধিকার লঙ্ঘন এবং যুদ্ধাপরাধ সংঘটিত করেছে তাতে ইসরাইলের সাথে ভারতের অংশগ্রহণের অতিরিক্ত প্রমাণ পাওয়া যায়।

মে মাসের অফিসিয়াল রেকর্ডে দেখা গেছে ভারতের মিউনিশন ইন্ডিয়া লিমিটেড (এমআইএল) ইসরাইলে অস্ত্র রপ্তানির অনুমতি পেয়েছে। এমআইএল ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে একটি রাষ্ট্রয়াত্ত প্রতিষ্ঠান। এছাড়া ভারতের বেসরকারি প্রতিষ্ঠান প্রিমিয়ার এক্সপ্লোসিভ লিমিটেডও (পিইএল) ইসরাইলে অস্ত্র রপ্তানির অনুমোদন পেয়েছে বলে জানিয়েছে প্রেসি টিভি।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ