মঙ্গলবার, জুন ১৮, ২০ ২৪
মো.শাহজাহান মিয়া,জগন্নাথপুর::
৫ জুন ২০ ২৪
৭:৩৩ অপরাহ্ণ

জগন্নাথপুরে জমে উঠেছে নৌকার হাট

সুনামগঞ্জের জগন্নাথপুরে জমে উঠেছে ঐতিহ্যবাহী নৌকার হাট। বছরের বর্ষা মৌসুমে এ অঞ্চলে নৌকার কদর বেড়ে যায়।

সপ্তাহের প্রতি রোববার ও বুধবার জগন্নাথপুর সদর বাজার এলাকার নলজুর নদী ঘাটে নৌকার হাট বসে। এরই অংশ হিসেবে ৫ জুন বুধবার হাটে নৌকা ক্রেতা ও বিক্রেতাদের ব্যাপক সমাগম হয়।

এতে হাট জমজমাট হয়ে উঠে। হাটে ছোট-বড় বিভিন্ন ধরণের নৌকা সারিবদ্ধভাবে বেঁধে রাখেন বিক্রেতারা। ক্রেতারা নৌকায় উঠে তা পছন্দ করেন। পছন্দ হলে দামদর শুরু হয়। পরে চলে বেচাকেনা।

উপজেলার হাওর পাড়ের মানুষের নৌকাই একমাত্র ভরসা। বর্ষায় নৌকা ছাড়া তারা চলাচল সহ কোন কাজ করতে পারেন না।

এছাড়া মাছ ধরা, ঘাস কাটা সহ আরো বিভিন্ন প্রয়োজনে অন্যান্য অঞ্চলের মানুষও নৌকা কিনতে হাটে ভিড় জমান।

সদর উল্লাহ, কিসমত আলী সহ উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে নৌকা কিনতে হাটে আসা ক্রেতাদের মধ্যে অনেকে জানান, এবার তুলনামূলক নৌকার দাম অনেক বেশি।

তবুও অনেকটা বাধ্য হয়ে নৌকা কিনতে হাটে এসেছি। খেয়াজ আলী, ইউনুস মিয়া, সিরাজুল ইসলাম, খছরু মিয়া জাহাঙ্গীর মিয়া সহ বেশ কয়েকজন বিক্রেতা জানান, ১২ হাত থেকে ১৪ হাত লম্বা নৌকার মূল্য সাড়ে ৯ হাজার থেকে ২৬ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এতে সকল নৌকা সমান নয়।

নতুন ও পুরাতন নৌকাও আছে। নৌকা অনুপাতে দাম রয়েছে। হাটে আসা অন্যান্য মানুষজন জানান, বর্ষা মৌসুমে এমনিতেই নৌকার কদর বেড়ে যায়। তার উপর গত কয়েকদিন ধরে পানি বাড়ছে।

তাই ভূক্তভোগী মানুষ নৌকা কিনতে হাটে ভিড় করছেন। এ সুযোগে বিক্রেতারা একটু দাম বাড়িয়ে দিয়েছেন।

এছাড়া হাটে নৌকার সঙ্গে পাল্লা দিয়ে নতুন বৈঠাও বিক্রি হচ্ছে। সব মিলিয়ে সম্ভাব্য বন্যার আশঙ্কায় হাটে নৌকা বিক্রির ধুম পড়েছে।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ