সোমবার, জুলাই ২২, ২০ ২৪
আন্তর্জাতিক ডেস্ক::
৬ জুলাই ২০ ২৪
৬:১১ অপরাহ্ণ

ইসরাইলের আগ্রাসনের জেরে ইহুদি বিদ্বেষ বাড়ছে ইউরোপে!

৮ জুন মধ্য লন্ডনে ন্যাশনাল মার্চ ফর গাজা, তে প্ল্যাকার্ড এবং ফিলিস্তিনি পতাকা। গাজা উপত্যকায় ইসরায়েলের আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ইউরোপ জুড়ে উত্তেজনা বাড়ছে এবং মহাদেশটির প্রধান শহরগুলিতে বিশাল সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে, যেগুলোর বেশিরভাগই প্যালেস্টাইনপন্থী।

এর মধ্যে, ফ্রান্সে জাতীয় নির্বাচনের প্রথম দফায় মেরিন লে পেনের নেতৃত্বে উগ্র ডানপন্থী ন্যাশনাল র‌্যালি পার্টি মধ্যপন্থী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর বিরুদ্ধে জয় লাভ করেছে। মেরিলের দলের বিরুদ্ধে বর্ণবাদ, ইহুদী বিদ্বেষ এবং সাম্প্রদায়িক বিদ্বেষের অভিযোগ রয়েছে।

গত বছর বিশ্বের প্রায় ৪০শতাংশ ইহুদি বিদ্বেষী ঘটনা ইউরোপে সংঘটিত হয়েছে, এবং ৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরাইলের গাজা আগ্রাসনের পর থেকে এটি বাড়তে শুরু করেছে। গাজার বিভীষিকাময় চিত্রগুলি মানুষের ক্ষোভকে উস্কে দিচ্ছে এবং ইহুদি বিদ্বেষ তৈরি করছে।

ফ্রান্সের ইহুদি সম্প্রদায়, যাদের মূলত ইউরোপের সবচেয়ে বড় ইহুদি জনসংখ্যা বলে মনে করা হয়, বলেছে যে, ইদানীং কেবল ডান-পন্থীদের মধ্যেই নয়, বামপন্থীদের মধ্যেও ইহুদি বিদ্বেষ বেড়েছে।

জার্মানিতে ইহুদী বিদ্বেষ আগের থেকে প্রায় দ্বিগুণ আকার ধারণ করেছে। যুক্তরাজ্যে, এই হার এখন দ্বিগুণেরও বেশি। এবং ফ্রান্সে এটি প্রায় চারগুণ হয়েছে। গত অক্টোবর থেকে ফরাসী ইহুদিদের ইসরায়েলে স্থানান্তরের অনুরোধ ৪শ, ৩০শতাংশ বেড়েছে।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ