রবিবার, মার্চ ৩, ২০ ২৪
ছাতক প্রতিনিধি::
৩ ডিসেম্বর ২০ ২৩
৩:২৯ অপরাহ্ণ

সুনামগঞ্জ ৫ আসনে: এমপি মানিক-শামীমের মধ্যে ভোট যুদ্ধ!

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ ৫ আসনে (ছাতক- দোয়ারাবাজার) সংসদীয় আসনে প্রবীণ রাজনীতিবিদ প্রার্থীর পাশাপাশি ভোটযুদ্ধে নেমেছেন অনেক নতুন মুখের রাজনীতিবিদ। প্রার্থীরা জানান, জয়ের জন্য নির্বাচনের মাঠে প্রবীণ প্রার্থী বা নতুন প্রার্থী কোনো বিষয় নয়, জনগণ যাকে যোগ্য বলে মনে করবেন তাকেই ভোট দেবেন। অন্যদিকে, প্রবীণ রাজনীতিবিদ প্রার্থীর সঙ্গে নতুন স্বতন্ত্র প্রাথীর শামীম আহমদ চৌধুরীর সাথে মাঠে হাড়াহাড়ি লড়াই হবে বলে মনে করছেন সাধারন ভোটাররা।

দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে সুনামগঞ্জ ৫ আসনেই শাসকদলীয় এমপি মুহিবুর রহমান মানিক কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছেন। এ নির্বাচনে খেলা হবে ভোটযুদ্ধে তুমুল প্রতিদ্বন্দ্বিতা আওয়ামীলীগ বনাম আওয়ামীলীগের মধ্যে হবে।

নিজ দলের এমপি মানিক বনাম স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে এ ভোটযুদ্ধ অনুষ্টিত হবে। ইতোমধ্যে ভোটের মাঠ ধীরে ধীরে উত্তপ্ত হচ্ছে নিবাচনী এলাকা ছাতক দোয়ারাবাজার। দুটি উপজেলার গ্রামে গ্রামে জাতীয় নির্বাচন ঘিরে ব্যাপক আলোচনা সমালোচনার ঝড় বইছে। স্বতন্ত্র প্রার্থী হিসাবে মনোনয়নপত্র দাখিলের মধ্য দিয়ে গোটা নির্বাচনী এলাকায় আলোচনায় উঠে এসেছেন আওয়ামীলীগের মনোনয়ন বঞ্চিত শামীম আহমদ চৌধুরী। সিংহভাগ ইউপি চেয়ারম্যান স্বতন্ত্র প্রার্থীর পক্ষে প্রকাশ্যে অবস্থান নিয়ে গ্রামে গঞ্জে গনসংযোগ ও ভোটারদের ধারে কাছে যাচ্ছেন । এ দুটি উপজেলায় ভোটের খেলার উৎসব শুরু হচ্ছে ইতিমধ্যেই।

এ আসনে জেলা আওয়ামী লীগের সহসভাপতি মুহিবুর রহমান মানিক (নৌকা) তার বিরুদ্ধে লড়বেন স্বতন্ত্র প্রার্থী হয়েছেন সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম সাধারন সম্পাদক, কেন্দ্রিয় ছাত্রলীগের সাবেক সদস্য শামীম আহমদ চৌধুরী। তারা দুজনই হেভিওয়েট। এবারও সংসদ নির্বাচনে আওয়ামী লীগের টিকিট পেয়ে মাঠ দখলে নেওয়ার চেষ্টা করছেন বর্তমান এমপি মানিকের পক্ষে নেতাকমীরা। এ আসনে আওয়ামী লীগের ত্যাগী নেতা বর্তমান জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারন সম্পাদক ও কেন্দ্রিয় ছাত্রলীগের সাবেক সদস্য শামীম আহমদ চৌধুরী পক্ষে প্রকাশ্যে কাজ করছেন।

প্রধান মন্ত্রীর সিগন্যাল পেলেই (পদ হারানোর ভয় না থাকলে) ভোটের মাঠে স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়ছেন বলে শামীম আহমদ চৌধুরী যুগান্তরকে নিশ্চিত করেন। তবে তার ভোটের খাটি রয়েছেন ছাতক পৌরসভার বর্তমান মেয়র আবুল কালাম চৌধুরীর আপন ছোট ভাই শামীম। দায়িত্বশীল সূত্রগুলো বলছে,বর্তমান এমপির সঙ্গে জেলা.উপজেলা.ইউপি,ওয়ার্ড আওয়ামীলীগের অঙ্গ সংগঠনের নেতাকমীদেও মুল্য্য়ন না করে তার ব্যক্তিগত ও পছন্দের কয়েক জন নেতাকমীদের দিয়ে সরকারি বিভিন্ন প্রকল্পের বরাদ্ধের টাকা কাজ না করে ভাগবাটোয়ারা করে নেন। এছাড়া গবীবের নলকুল কোটিপতিদের নামে বরাদ্ধ করেছেন।

সাধারন ভোটাররা মানিক বিরোধী বলে একাধিক ভোটাররা দাবি করেন। এখানে ভোটের হবে চরম উত্তেজনাপূর্ণ। নৌকা প্রতীক প্রার্থী হিসাবে প্রবীন মানিক। জনগণ তাকে মূল্যায়ন করে সঙ্গে থাকবে বলে বিশ্বাস তার। বিদ্রোহী প্রার্থীর পক্ষে অবস্থান নিয়ে প্রকাশ্যে প্রচারে অংশ নিচ্ছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা । তারা গনসংযোগকালে দলীয় প্রার্থীর বিরুদ্ধে নানা অনিয়মের বক্তব্যও দিচ্ছেন। দলীয় পদ রক্ষায় কেউ কেউ আবার নৌকা প্রার্থীর সমাবেশে অংশ নিলেও সমাবেশ থেকে বের হয়েই বলছেন বিদ্রোহী প্রার্থীর শামীম আহমদ চৌধুরী কথা। দলীয় নেতাকর্মীদের এমন আচরণে ক্ষোব্ধ সংসদ এমপি মানিক।

আওয়ামীলীগ মনোনীনত প্রার্থী, বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক এবং নতুন মুখ শামীম আহমদ চৌধুরী সহ সুনামগঞ্জ-৫ আসনে আরো ৯ প্রার্থী ভোটের লড়াইয়ে অবতির্ণ হতে মনোনয়ন পত্র দাখিল করেন। ছাত্রলীগ থেকে উঠে আসা মুজিব আদর্শের সৈনিক শামীম আহমদ চৌধুরী প্রায় দেড় যুগ ধরে আওয়ামীলগের হয়ে রাজনৈতিক মাঠে কাজ করে আসছে। দীর্ঘ রাজনৈতিক কর্মকান্ড পরিচালনার ফলে তার নেতৃত্বে ছাতক-দোয়ারায় গড়ে উঠেছে আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের তার এক বিশাল কর্মী বাহিনী রয়েছে।

উন্নয়নের স্বচিত্র লিফলেট বিতরণ করেছেন তিনি গ্রামে-গঞ্জে ও হাট-বাজারে। নিয়মিত গণ সংযোগ, উঠান বৈঠক, মতবিনিময় করা ও নেতা-কর্মীদের সাথে যোগাযোগ রাখায় ইতিমধ্যে ছাতক-দোয়ারার সর্বস্থরের মানুষের হৃদয়ে স্থান করে নেন শামীম আহমদ চৌধুরী। জাতীয় সংসদ নির্বাচনে এক যোগ্য প্রার্থী হিসেবে নিজেকে মেলে ধরতে সক্ষম হয়েছেন বলে নেতাকমীরা দাবি করেন। এ বছরও মনোনয়ন দৌড়ে তিনি ছিলেন আলোচনার শীর্ষে।

নির্বাচন নিয়ে শামীম আহমদ চৌধুরী জানান, জননেত্রী শেখ হাসিনা তাকে দলীয় মনোনয়ন না দিলেও নির্বাচন করার অনুমতি দিয়েছেন। ভোটের ক্ষেত্রে লেভেল প্লেয়িং ফিল্ড। নিজের জনপ্রিয়তা প্রমান করার এটাই মুখ্য সুযোগ বলে তিনি মনে করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধিনে দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ ও নিরপেক্ষতার ইতিহাস সৃষ্টি করবে বলেও তিনি মনে করেন।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ