সোমবার, জুন ২৪, ২০ ২৪
বিজ্ঞপ্তি
৪ জুন ২০ ২৩
৮:১৯ অপরাহ্ণ

বাজুস সিলেট জেলা শাখার নির্বাচন মঙ্গলবার ১৯ পদে লড়ছেন ৪৬ প্রার্থী

বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস) সিলেট জেলা শাখার দ্বি-বার্ষিক নির্বাচন আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নগরীর ইউনাইটেড সেন্টার কেন্দ্রে টানা ভোটগ্রহণ করা হবে।

এবার নির্বাচনে ১৯টি পদে লড়ছেন ৪৬ জন প্রার্থী। ২১৭ জন ভোটার নির্বাচনের মাধ্যমে আগামী দুই বছরের জন্য নেতৃত্ব বেছে নেবেন। সুষ্ঠুভাবে নির্বাচন আয়োজনের লক্ষ্যে গঠন করা হয়েছে ৩ সদস্যের নির্বাচন ও ৩ সদস্যের আপিল বোর্ড।

নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্নের জন্য বাজুস সিলেট জেলা শাখার আহবায়ক কমিটি সাংবাদিকদের সহযোগিতা কামনা করেছেন। গতকাল রোববার বিকেলে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে সংবাদ সম্মেলন করে বাজুস সিলেট জেলা শাখার পক্ষ থেকে এই সহযোগিতা চাওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাজুস সিলেট জেলা শাখার সদস্য সচিব নীহার কুমার রায়। উপস্থিত ছিলেন বাজুস সিলেট জেলা শাখার আহ্বায়ক মো. সুনু মিয়া, কমিটির সদস্য খোরশেদ আলম, আবুল হাসান নজু, মো. সোহেল আহমদ ও অরুন কুমার কর।

সংবাদ সম্মেলনে বলা হয়, এই প্রথমবারের মতো বাজুস জেলা শাখার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর আগে নির্বাচন ছাড়াই সিলেকশনের মাধ্যমে কমিটি গঠন করা হতো। সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, এককালে এই উপমহাদেশের হাতে তৈরি গহনার খ্যাতি ছিল সারাবিশ্বে।

বাংলাদেশের আর্টিসানদের হাতে তৈরি গহনা ইংল্যান্ডের রানী পর্যন্ত ব্যবহার করতেন। কিন্তু প্রযুক্তির ব্যবহার শুরু হওয়ার পর থেকে হাতে তৈরি গহনার কদর কমতে শুরু করে। এতে বাংলাদেশ থেকে স্বর্ণশিল্পীরা ভারতে চলে যান। সনাতন ও প্রযুক্তির সমন্বয়ে তৈরি ভারতে স্বর্ণালঙ্কার বিশ্ববাজারে ভাল অবস্থান তৈরি করে।

এদিকে, বাংলাদেশের স্বর্ণশিল্পীরা উপায়ান্তর না পেয়ে অনেকেই পেশা পরিবর্তন করেন। বাংলাদেশের স্বর্ণশিল্প ও স্বর্নশিল্পীদের সুদিন ফিরিয়ে আনতে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বাজুসের কেন্দ্রীয় সভাপতি সায়েম সোবহান আনভীর অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। সায়েম সোবহান দায়িত্ব নেওয়ার আগে বাজুসের সদস্য ছিল ৭শ’। তিনি দায়িত্ব নেওয়ার পর প্রায় একবছরে সদস্য সংখ্যা ৪০ হাজারে দাঁড়িয়েছে।

বাংলাদেশের সর্ববৃহৎ একটি সংগঠনে পরিণত হয়েছে বাজুস। ৩৫ জনের কেন্দ্রীয় কমিটি ও ১২টি স্ট্যান্ডিং কমিটি দেশের স্বর্ণশিল্পের উন্নয়নে একযোগে কাজ করে যাচ্ছে। সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বাজুসের কেন্দ্রীয় সভাপতির মহাপরিকল্পনা অনুযায়ী দেশের ৬৪টি জেলায় স্মার্ট কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ লক্ষ্যে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি সিলেট জেলা কমিটি বিলুপ্ত করে ৮ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। আগামীকাল মঙ্গলবার নির্বাচনের মাধ্যমে বাজুস সিলেট জেলা শাখা পেতে যাচ্ছে প্রথম নির্বাচিত কমিটি।

ফেইসবুক কমেন্ট অপশন
এই বিভাগের আরো খবর
পুরাতন খবর খুঁজতে নিচে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজ